ডিএসইতে প্রধান সূচক ২০, সিএসইতে কমেছে ৪৫ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 03:06:46

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (২৪ এপ্রিল) সূচক কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২০ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৪৫ পয়েন্ট।

ডিএসই

বুধবার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেন শুরু হয় সকাল সাড়ে ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৩ পয়েন্ট কমে যায়। তবে এরপর থেকে সূচক কমার প্রবণতা বাড়তে থাকে। সকাল ১০টা ৪৫মিনিটে সূচক ৬ পয়েন্ট কমে যায়। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের (মঙ্গলবার) চেয়ে ১৭ পয়েন্ট কমে। বেলা ১১টায় সূচক কমে ৩০ পয়েন্ট। আর বেলা সাড়ে ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৯ পয়েন্ট কমে। দুপুর ২টায় সূচক গত কার্যদিবসের চেয়ে ১৮ পয়েন্ট কমে। আর দুপুর আড়াইটায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ২০ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ২৪০ পয়েন্টে।

অন্যদিকে ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৬৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২১১ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩২ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৯৮ কোটি ৬২ লাখ টাকা।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৪টির, কমেছে ২০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল টিউবস, মুন্নু সিরামিকস, ফরচুন সু, বাংলাদেশ সাবমেরিন কেবল, ব্র্যাক ব্যাংক, ফাইন ফুড, গ্রামীণ ফোন, বিবিএস কেবল এবং ডোরিন পাওয়ার।

সিএসই

অপরদিকে লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪৫ পয়েন্ট কমে ৯ হাজার ৭০৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট কমে ১৪ হাজার ১৭৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭৭ পয়েন্ট কমে ১৬ হাজার ৪৪ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, ফাইন ফুড, স্ট্যান্ডার্ড সিরামিকস, ইমাম বাটন, বিচ স হ্যাচারি, বিডি ওয়েল্ডিং, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, আইসিবি তৃতীয় এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, জেনেক্সিল এবং আইসিবি ইপিএম ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড।

এ সম্পর্কিত আরও খবর