বিএসইসি চেয়ারম্যানের পদত্যাগ দাবিতে অনশনে যাচ্ছেন বিনিয়োগকারীরা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 06:56:27

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক খায়রুল হোসেনের পদত্যাগসহ ১২ দফা দাবি আদায় প্রতীকী গণ-অনশন কর্মসূচি পালন করবেন বিনিয়োগকারীরা। এ লক্ষে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৮ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসইর) সামনে বিক্ষোভ করেছে তারা।

আগের দিনগুলোর মতই এদিন দুপুর সোয়া ২টা থেকে পৌনে ৩টা পর্যন্ত আধা ঘণ্টা ডিএসইর সামনে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী পালন করেছে বাংলাদেশ ক্ষুদ্র বিনিয়োগকারী ঐক্যপরিষদের নেতারা।

মানববন্ধনে সংগঠনের সভাপতি মিজানুর রশিদ চৌধুরী বলেন, গত চারমাস ধরে চলা দরপতনে পুঁজি হারিয়ে ৩৩ লাখ বিনিয়োগকারীরা আজ দিশেহারা। কিন্তু অব্যাহত দরপতনের পরও নিয়ন্ত্রক সংস্থাগুলো থেকে কোনো কার্যকরী পদক্ষেপ নেওয়া হচ্ছে না। তাই বাজারের এই অস্থিতিশীলতা ঠেকাতে ১২ দফা দাবি আদায়ে আগামী ২৯ এপ্রিল প্রতীকী গণ-অনশন কর্মসূচি পালন করব। সোমবার সকাল ১১টা থেকে আমাদের গণঅনশন শুরু হবে। অনশনে আমাদের সঙ্গে যোগ দেবেন বাংলাদেশ ওয়াকার্স পাটির সভাপতি ও সংসদ সদস্য রাশেদ খান মেনন।

দরপতনের প্রতিবাদে রোববার বিক্ষোভে বিনিয়োগকারীরা অর্থমন্ত্রীর বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছেন। একইসঙ্গে বিনিয়োগকারীদের নিয়ে ‘সিংহ ও ছাগল’ গ্রুপ বলে অপমানজনক কথা বলায় অবিলম্বে তাকে ক্ষমা চাইতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন।

বিনিয়োগকারীরা বলেন, অর্থমন্ত্রী যে ধরনের কথা বার্তা বলেছেন তা পাগলের প্রলাপের ন্যায়। দেশের অর্থনৈতিক উন্নয়নে পুঁজিবাজারের বিনিয়োগকারীরা উল্লেখযোগ্য অবদান রেখে আসছে। সেখানে অর্থমন্ত্রী হয়ে তিনি কিভাবে পুঁজিবাজারকে ‘সিংহ-ছাগলের’ খেলা বলেন! এখানে তিনি কি বুঝিয়েছেন? অর্থমন্ত্রীর এরুপ বক্তব্যে ক্ষোভ প্রকাশ করেছেন ক্ষুদ্র বিনিয়োগকারীরা।

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে নূন্যতম ১০ শতাংশ লভ্যাংশ দেওয়া, দুর্বল কোম্পানির আইপিও প্লেসমেন্ট শেয়ারের অবৈধ বাণিজ্য বন্ধ, খোন্দকার ইব্রাহিম খালেদের তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী দোষীদের আইনের আওতায় এনে বিচারের ব্যবস্থাসহ   ১২ দফা দাবি জানান বিনিয়োগকারীরা। 

এ সম্পর্কিত আরও খবর