মানিলন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

বিবিধ, অর্থনীতি

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 16:35:36

মানিলন্ডারিং ও সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়ন প্রতিরোধে আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের সতর্কতামূলক ব্যবস্থা নিশ্চিত করার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান আবু হেনা মোহা. রাজী হাসান।

আর্থিক প্রতিষ্ঠানসমূহের প্রধান মানিলন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা সম্মেলনে তিনি বলেন, আর্থিক প্রতিষ্ঠানসমূহের অভ্যন্তরীণ নিরীক্ষা ও নিয়ন্ত্রণ ব্যবস্থা জোরদার এবং প্রাতিষ্ঠানিক সুশাসন নিশ্চিত করতে হবে। ভুয়া প্রতিষ্ঠানের মাধ্যমে ঋণ জালিয়াতিসহ অন্যান্য উপায়ে যেন মানিলন্ডারিং অপরাধ সংঘটিত হতে না পারে সেজন্য সংশ্লিষ্ট হিসাবসমূহের প্রকৃত সুবিধাভোগী চিহ্নিত করতে হবে।

বিএফআইইউ -এর তত্ত্বাবধানে গাজীপুরের রাজেন্দ্রপুরে অবস্থিত ব্র্যাক সিডিএম কার্যালয়ে গত ২৬-২৭ এপ্রিল ওই সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের উদ্বোধনী আয়োজনে বিএফআইইউ প্রধান বলেন, Asia Pacific Group on Money Laundering (APG) কর্তৃক পরিচালিত মিউচ্যুয়াল এভ্যালুয়েশনে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ ব্যবস্থায় বাংলাদেশের সুদৃঢ় অবস্থান রয়েছে। এ বিষয়ে আর্থিক প্রতিষ্ঠানসমূহকে আরো কার্যকরি ও সুসংহত ভূমিকা পালন করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএফআইইউ -এর উপপ্রধান ও নির্বাহী পরিচালক ইস্কান্দার মিয়া। সভাপতিত্ব করেন বিএফআইইউ -এর অপারেশনাল হেড ও মহাব্যবস্থাপক মো. জাকির হোসেন চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশনের (বিলএফসিএ) চেয়ারম্যান মো. খলিলুর রহমান।

সম্মেলনে ৩৪টি আর্থিক প্রতিষ্ঠানের প্রধান ও উপপ্রধান মানিলন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকতাগণ অংশ নেন। এছাড়া, কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীগণও এতে অংশগ্রহণ করেন।

সম্মেলনের সমাপনী দিনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. শাহ আলম।

দুই দিনব্যাপী আয়োজিত সম্মেলনে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে আর্থিক প্রতিষ্ঠানসমূহের জন্য করণীয় ও আগামী এক বছরের কর্মপরিকল্পনা ঘোষণা করা হয়।

এ সম্পর্কিত আরও খবর