বড় দরপতনে পুঁজিবাজারের লেনদেন শেষ

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 12:32:10

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচক ও লেনদেন কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৬২ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১০৭ পয়েন্ট।

অন্যদিকে, এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৮ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৪৪ কোটি ২৫ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৫৮ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৪৪ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১০ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ০৯ পয়েন্ট কমে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১২ পয়েন্ট কমে। তবে এরপর থেকে সূচক কমার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১১টায় সূচক কমে ১৮ পয়েন্ট। আর বেলা সাড়ে ১১টায় সূচক কমে ৩৫ পয়েন্ট। আর বেলা পৌনে ১২টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৩ পয়েন্ট কমে। বেলা ২টায় সূচক গত কার্যদিবসের চেয়ে ৫৮ পয়েন্ট কমে। আর বেলা আড়াইটায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৬২ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ১৭৫ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৩৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৯৮ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৮ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৬টির, কমেছে ২১৭ এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, জেনেক্সিল, মুন্নু সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন কেবল, ব্র্যাক ব্যাংক, ন্যাশনাল টিউবস, ন্যাশনাল পলিমার, আইবিপি, গ্রামীণ ফোন এবং এস্কার নিটিং।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১০৭ পয়েন্ট কমে ৯ হাজার ৬০২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১০১ পয়েন্ট কমে ১৪ হাজার ১২৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৮৩ পয়েন্ট কমে ১৫ হাজার ৮৬৯ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- নর্দান ইনস্যুরেন্স, সোনারবাংলা ইনস্যুরেন্স, মেঘনা লাইফ ইনস্যুরেন্স, ওএএল, এপেক্স ফুটওয়্যার, মারিকো, এমআই সিমেন্ট, তসরিফা ইন্ডাস্ট্রিজ, ইবিএল ফাস্ট মিউচুয়াল ফান্ড এবং ওরিয়ন ইনফিউশন।

এ সম্পর্কিত আরও খবর