কাগজ আমদানিতে ২০ শতাংশ শুল্ক কমানোর দাবি

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 01:50:25

আসেছে বাজেটে ডুপ্লেক্স বোর্ড, আর্ট পেপার, আর্ট কার্ড, কার্ড বোর্ড, সুইডিস বোর্ড, ফ্লোডিং বক্স বোর্ড ও সেলফ এ্যাডহেসিব পেপারের উপর ২০ শতাংশ আমদানি শুল্ক কমানোর দাবি জানিয়েছে পেপার ইম্পোটার্স অ্যাসোসিয়েশন।

বর্তমানে ২৫ শতাংশ আমদানি শুল্ক রয়েছে, এটা কমিয়ে ৫ শতাংশ রাখার প্রস্তাব করা হয়েছে। একই সঙ্গে বন্ড সুবিধার অপব্যহার রোধে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) আরো জোর দেওয়ার আহবান জানানো হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) এনবিআর সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় এসব প্রস্তাব তুলে ধরেন সংগঠনটির সভাপতি শফিকুল ইসলাম ভরসা।

এনবিআর চেয়্যারমান মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে এ সময় বাংলাদেশ ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ লুব ব্লেন্ডার্স অ্যাসোসিয়েশন এবং মেরিন ফিশারিশ অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা উপস্থিতি ছিলেন। তারাও আসছে অর্থ বছরের বাজেটে প্রণোদনা সুবিধা পেতে প্রস্তাবনা তুলে ধরেন।

বাংলাদেশ পেপার্স ইম্পোটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শফিকুল ইসলাম ভরসা বলেন, ‘বন্ড সুবিধায় কাগজ আমদানি করলে কোনো শুল্ক দিতে হয় না। সরকারের এই সুবিধার আড়ালে একটা গোষ্ঠী বিপুল পরিমাণ আমদানি করে খোলা বাজারে বিক্রি করছে। কিন্তু ৬১ শতাংশের বেশি শুল্ক দিয়ে কাগজ আমদানি করো বৈধ আমদানিকারকরা সমস্যায় পড়ছে। এই বন্ড সুবিধার ব্যবহারে এনবিআরকে আরো কঠোর হতে হবে।’

সম্প্রতি অভিযান চালিয়ে অপব্যবহারকারীদের বিরুদ্ধে ব্যবস্থায় নেওয়ায় জন্যা এনবিআরকে ধন্যবাদ জানান তিনি।

সংগঠনের পক্ষ থেকে বলা হয়, রফতানিমুখী তৈরি পোশাক শিল্পের প্রয়োজনে সরকার বন্ডেড ওয়্যারহাউস সুবিধায় শুল্কমুক্তভাবে কাগজ ও কাগজ বোর্ড আমদানির সুযোগ দেয়। কিন্তু সরকারের এই মহতি উদ্যোগের অপব্যবহার করে এক শ্রেণীর বন্ড লাইসেন্সধারী প্রয়োজনের অতিরিক্ত আমদানি করে খোলা বাজারে বিক্রি করছে। রফতানীমুখী শিল্পে নির্ধারিত গ্রামেজের কাগজ ও কাগজ বোর্ড আমদানির ঘোষণা দিলেও নিন্ম মানের কাগজ আমানি করছে। এতে প্রকৃত আমদানিকারকরা অসম প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছে, সরকারও কোটি কোটি টাকার রাজস্ব বঞ্চিত হচ্ছে।

এনবিআর চেয়্যারম্যান বলেন, ‘বন্ডের অপব্যহার রোধে এনবিআর সজাগ রয়েছে। বিভিন্ন স্থানেও অভিযান চলছে। এ বিষয়ে সজাগ থাকবে আমাদের টিম। আর প্রস্তাবনার বিষয়েও পর্যালোচনা করা হবে।’

এ সম্পর্কিত আরও খবর