পুঁজিবাজার সঠিকভাবে মূল্যায়িত নয়: এফআরসি চেয়ারম্যান

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 01:59:55

দেশের ‘পুঁজিবাজার প্রোপারলি (সঠিকভাবে) মূল্যায়িত নয়’ বলে মন্তব্য করেছেন ফাইনান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের (এফআরসি) চেয়ারম্যান সি কিউ কে মোস্তাক আহমেদ।

তিনি বলেন, ‘বিনিয়োগকারীরা বিনিয়োগে উৎসাহিত হলে পুঁজিবাজারে অস্থিরতা থাকবে না। বর্তমান বাজার অস্থিতিশীল এটা আমি বলব না। তবে বাজার প্রোপার মূল্যায়িত নয়।’

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে রাজধানীর পল্টনের একটি হোটেলে ‘দ্যা ফাইনান্সিয়াল রিপোর্টিং অ্যাক্ট, ২০১৫’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও ক্যাপিটাল মার্কেট রিপোর্টার্স ফোরাম(সিএমজেএফ) যৌথভাবে কর্মশালার আয়োজন করে। ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কেএএম মাজেদুর রহমান, ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সিএমজেএফের সভাপতি হাসান ইমাম রুবেল।

এফআরসির চেয়ারম্যান বলেন, পুঁজিবাজরে অ্যাকাউটেন্টদের গুরুত্ব অনেক। কোম্পানির অর্থিক প্রতিবেদন দেখভালের দায়িত্ব তাদের হাতে। পুঁজিবাজারে বিনিয়োগের আগে বিনিয়োগকারীদের কোম্পানির ফান্ডামেন্টালগুলো জানতে ও বুঝতে হবে। কিন্তু আমাদের দেশের বিনিয়োগকারীরা এগুলো বোঝার চেষ্টা করে না।’

রিপোর্টিং কাউন্সিলের চেষ্টা থাকবে সবাইকে সচেতন করা। সঠিক রিপোট তৈরি করা। রিপোর্ট সঠিক হলে বাজারে তার প্রতিফলন হবে বলে মন্তব্য করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর