‘অডিটরদের কারণে আইপিওতে খারাপ কোম্পানি আসছে’

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 23:10:55

অডিটরদের (নিরীক্ষক) কারণে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে খারাপ কোম্পানি পুঁজিবাজারে আসছে বলে মন্তব্য করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন। মঙ্গলবার (৩০ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে ‘দ্যা ফিন্যান্সিয়াল রিপোর্টিং অ্যাক্ট ২০১৫’ শীর্ষক কর্মশালায় তিনি এই মন্তব্য করেন।

ডিএসই ও ক্যাপিটাল মার্কেট রিপোর্টার্স ফোরাম (সিএমজেএফ) আয়োজিত ওই কর্মশলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের (এফআরসি) চেয়ারম্যান সি কিউ কে মুস্তাক আহমেদ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এফআরসির নির্বাহী পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন আহমেদ।

মিনহাজ মান্নান ইমন বলেন, অডিটরদের উপরে বিশ্বাস করে লাখ লাখ মানুষ পুঁজিবাজারে বিনিয়োগ করছে। অথচ অডিটররাই কোম্পানির অতিরঞ্জিত ও ভুয়া আর্থিক হিসাব তৈরিতে সহায়তা করে। তাদের দ্বারা বিভিন্ন কোম্পানি টাকা হাতিয়ে নিচ্ছে। এর মাধ্যমে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্থ হচ্ছেন।

ডিএসইর তরুণ এই পরিচালক বলেন, একটি কোম্পানি পুঁজিবাজারে আসার জন্য আর্থিক হিসাব ফুলিয়ে ফাপিয়ে দেখায়। ওই সময় বছরের ব্যবধানে কয়েক গুণ বিক্রয় ও মুনাফা বেড়ে যায়। যে কোম্পানিগুলো বাজারে তালিকাভুক্তির ২-৩ বছরেই লোকসানে ও ‘জেড’ ক্যাটাগরিতে নেমে যায়। অথচ আইপিওতে আসার সময় যদি নিরীক্ষক সঠিকভাবে নিরীক্ষা করত, তাহলে এমনটি হওয়ার সুযোগ তৈরি হতো না।

মিনহাজ মান্নান ইমন বলেন, যেকোনো কোম্পানির আর্থিক হিসাবে সমস্যার ক্ষেত্রে সবাই অডিটরকে দায়ী করে। স্টক এক্সচেঞ্জ বলে আর্থিক হিসাব তো অডিটের দ্বারা অডিট করা হয়েছে, এখানে আমাদের কী করার আছে, ইস্যু ম্যানেজার বলে নিরীক্ষার উপর ভিত্তি করে ফাইল দাখিল করা হয় এবং বিএসইসি বলে তাদের কাছে যে কাগজপত্র দাখিল করা হয়, তার ভিত্তিতেই আইপিও দেওয়া হয়। এ থেকে বোঝা যায় একটি কোম্পানির পুঁজিবাজারে আসার সময় সবার প্রথম দায় দায়িত্ব হচ্ছে অডিটরদের। তবে অন্যারা দায় এড়াতে পারে না।

ভবিষ্যতে পুঁজিবাজারে আসবে এমন কোম্পানির প্রসপেক্টাসের নিরীক্ষামান যাচাই করার জন্য এফআরসি চেয়ারম্যানকে বিশেষভাবে অনুরোধ করেন ডিএসই পরিচালক। একইসঙ্গে আগামীতে কারসাজি করে আর্থিক হিসাব তৈরি করা কোম্পানি ও নিরীক্ষকদের জন্য কঠিন সময় আসছে বলে বলে মন্তব্য করেন তিনি।

সভাপতির বক্তৃতায় ডিএসইর চেয়ারম্যান ড. আবুল হাশেম বলেন, পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে ব্যালেন্স শিট বুঝতে হবে। একটি ব্যালেন্স শিট কোম্পানির ইনডেক্স। আর যেসব অডিটররা রুলস মানেন না, তাদেরকে এফআরসি সঠিক রাস্তায় আনতে পারবেন বলে আশা করি।

এছাড়া অনুষ্ঠানে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক মাজেদুর রহমান ও সিএমজেএফ’র সভাপতি হাসান ইমাম রুবেল বক্তব্য দেন।

এ সম্পর্কিত আরও খবর