ঋণ পাবেন পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 12:03:38

আসছে বাজেটে সহজ শর্তে পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য ঋণ দেওয়া হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন।

বৃহস্পতিবার (২ মে) সকালে এনবিআরের সভাকক্ষে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) প্রাক-বাজেট আলোচনা সভায় তিনি এ কথা জানান।

সভায় ইআরএফের সভাপতি সাইফ ইসলাম দিলাল, সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলামসহ ইআরএফের সদস্যরা উপস্থিত ছিলেন।

সভায় ইআরএফ সভাপতি বলেন, বর্তমানে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির কর রেয়াত ১০ শতাংশ রয়েছে। দীর্ঘ মেয়াদে পুঁজিবাজারকে চাঙা করতে কর রেয়াতে বৃদ্ধি করা যায় কিনা। দেশের অর্থনীতির স্বার্থে একটি শক্তিশালী পুঁজিবাজার দরকার।

জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, বর্তমান পুঁজিবাজার নিয়ে প্রধানমন্ত্রীও খুবই অরিড(উদ্বিগ্ন)। প্রধানমন্ত্রী আমাকেও বিশেষভাবে পুঁজিবাজারের বিষয়টি দেখভালের জন্য বলেছেন, বিনিয়োগকারীদের বিশেষ সুবিধা দেয়ার জন্য নির্দেশনাও দিয়েছেন, ইতোমধ্যে বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জের চেরারম্যান ও বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে বৈঠক করেছি। বৈঠকে এর আগে যেভাবে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের ঋণ সুবিধা দেওয়া হয়েছিলো। সেইভাবে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের ঋণ সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটা এবারের বাজেটেও থাকবে।

উল্লেখ্য, ২০১০ সালের ধসে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের ক্ষতি পোষাতে বাংলাদেশ ব্যাংক এবং আইসিবির মাধ্যমে ৯০০ কোটি একটি ফান্ড গঠন করেছিল সরকার। ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের বাছাই করে ৭ শতাংশ সুদে তাদের ঋণ সুবিধা দেওয়া হয়। আসছে বাজেটেও ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য এরকম ঋণ সুবিধা দেওয়া হবে। তবে কতজনকে, কত টাকা ঋণ সুবিধা দেওয়া হবে তা বলেননি তিনি।

এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, টাইম ফ্রেমটা অথার্ৎ কোন সময়ের বিনিয়োগকারীরা স্টক এক্সচেঞ্জ ও আইসিবিসহ স্টেকহোল্ডাররা নির্ধারণ করবেন। এছাড়াও পুঁজিবাজারে বর্তমান যে কর প্রণোদনা রয়েছে। এটা আগামী বাজেটে অব্যাহত থাকবে। কোনো অসুবিধা হবে না বলে জানান তিনি।

বিনিয়োগাকারীদের সচেতনতার উদ্দেশ্যে এনবিআর চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত যেসব কোম্পানির ভিত্তি নেই, অস্তিত্ব নেই তারপরও দাম বাড়ে। হুজুগে পড়ে সেইসব কোম্পানির শেয়ার বিনিয়োগাকারীরা যাতে না কেনেন। কোম্পানির ইপিএস দেখে শেয়ার কিনবেন।

এছাড়াও পুঁজিবাজারে সংকট চলছে। তা থেকে উত্তোরনে বলা হচ্ছে এবারের বাজেটে প্রণোদনা দেওয়া হবে। এই প্রণোদনা যাতে বিনিয়োগকারীদের দেওয়া হয়। ব্রোকারজে হাউজের মালিকদের না দেওয়া হয়। এর আগে যত প্রণোদনা দেওয়া হয়েছে সব ব্রোকারদের দেওয়া হয়েছিল। সাধারণ বিনিয়োগকারীরা তার কোনো উপকার পায়নি। পাশাপাশি বিনিয়োগকারীদের স্বার্থে লভ্যাংশের আয় করমুক্ত রাখার প্রস্তাব করা হয়।

 

এ সম্পর্কিত আরও খবর