উভয় পুঁজিবাজারে সূচকের উত্থান

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-08-24 17:51:25

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ ও শেষ কার্যদিস বৃহস্পতিবার (২ মে) সূচক ও লেনদেন বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৮৩ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১৫৪ পয়েন্ট।

অন্যদিকে, এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪১৫ কোটি ১৭ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ৯১ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৭ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৩২ পয়েন্ট বেড়ে যায়। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ৩৪ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টায় সূচক বাড়ে ৩৫ পয়েন্ট। আর বেলা সাড়ে ১১টায় সূচক ৬৪ পয়েন্ট বাড়ে। দুপুর ২টায় সূচক গত কার্যদিবসের চেয়ে ৬৮ পয়েন্ট বাড়ে। আর বেলা আড়াইটায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৮৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ২৮৬ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৭০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২২৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২৭৫টির, কমেছে ৪৯ এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, ফরচুন সু, মুন্নু সিরামিকস, গ্রামীণ ফোন, ন্যাশনাল পলিমার, অ্যাকটিভ ফাইন কেমিক্যাল, জেনেক্সিল, বিডি কম, এস্কার নিটিং এবং ন্যাশনাল টিউবস।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৫৪ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭৮৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২০৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩৫০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৪৭ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ১৬০ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ঢাকা ইন্স্যুরেন্স, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, নাহিয়ান ক্যাপিটাল, ড্যাফোডিল কম্পিউটার, স্যালভো কেমিক্যাল, বেঙ্গল উইন্ডসর, বিডি কম, শাশা ডেনিমস, ওয়েস্টার্ন মেরিন এবং জিকিউ বলপেন।

এ সম্পর্কিত আরও খবর