পুঁজিবাজারে ধস: ৮৫৬ কোটি টাকা ঋণ পাচ্ছে বিনিয়োগকারীরা

পুঁজিবাজার, অর্থনীতি

আসিফ শওকত কল্লোল, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-18 01:43:08

পুঁজিবাজারের ধারাবাহিক ধস ঠেকাতে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের পুনঃঅর্থায়নের অর্থ সুদে-আসলে ৮৫৬ কোটি টাকায় দাঁড়িয়েছে।

এ অর্থ পুনরায় ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের মাঝে ঋণ হিসেবে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) আবর্তনশীল ফান্ডের মাধ্যমে উভয় পুঁজিবাজারের ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য এই ঋণ দেবে।

এ বিষয়ে ইতোমধ্যে অর্থ মন্ত্রণালয়ের বাজেট-১ শাখা থেকে উপ-সচিব মোহাম্মদ আসাদুজ্জামান খান স্বাক্ষরিত একটি পরিপত্র জারি করা হয়েছে।

পরিপত্রে উল্লেখ করা হয়েছে, এ পুনঃঅর্থায়নের স্কিমের অর্থ ঋণ হিসেবে বিতরণের তারিখ চলতি বছরের ডিসেম্বরের ৩১ তারিখে শেষ হওয়ার কথা থাকলেও এখন এ স্কিম শেষ হবে ২০২২ সালের ৩১ ডিসেম্বর। তবে সর্বশেষ বিতরণের ঋণ পরিশোধের মেয়াদ ৩১ মার্চ ২০২৩ করা হয়েছে।

পরিপত্রে আরো উল্লেখ করা হয়েছে, মার্চেন্ট ব্যাংক, ব্রোকারেজ হাউজের মতো মধ্যবর্তী প্রতিষ্ঠানগুলোর তারল্য যোগানের সম্ভাব্যতা নির্ধারণের জন্য বাংলাদেশ সিকিউরিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), আইসিবি এবং বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিদের নিয়ে একটি তদারকি কমিটি গঠন করা হয়েছে।

প্রসঙ্গত, ২০১০ সালে পুঁজিবাজারে মহাধসের কারণে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের পুনঃঅর্থায়নের ৯০০ কোটি টাকা ফেরত পেতে ৩১ সেপ্টেম্বর, ২০১৯ পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল আইসিবি।

অর্থাৎ চলতি বছরের শেষে এর মেয়াদ শেষ হচ্ছে। কিন্তু বর্তমান বাজার পরিস্থিতি ও ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের ক্ষতির দিক বিবেচনা করে এর মেয়াদ আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আইসিবি।

ফলে চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীরা পুনঃঅর্থায়নের সুবিধা পেতে আবেদন করতে পারবেন।

গত চার মাস ধরে পুঁজিবাজারে অব্যাহত দরপতনের প্রতিবাদে প্রায় প্রতিদিনই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে প্রতীকী গণ অনশনসহ বিক্ষোভ করছে বিনিয়োগকারীদের সংগঠন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ।

এ সম্পর্কিত আরও খবর