আশা জাগিয়ে পুঁজিবাজারের সপ্তাহ পার

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 23:12:47

টানা নয় সপ্তাহ দরপতনের পর স্থিতিশীল হওয়ার আশা জাগিয়ে চলতি মে মাসের প্রথম সপ্তাহ পার করল দেশের দুই প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। শ্রমিক দিবস উপলক্ষে উভয়বাজারে লেনদেন বন্ধ থাকায় বিদায়ী সপ্তাহে মোট চার কার্যদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে দুইদিন সূচক বেড়েছে বাকি দুইদিন কমেছে।

ডিএসই ও সিএসই’র তথ্য মতে, এই চারদিনে সূচক, লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তবে কমেছে বাজার মূলধন। এই চারদিনে বিনিয়োগকারীদের পুঁজি কমেছে দেড় হাজার কোটি টাকার বেশি।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আগের সপ্তাহের মতোই নতুন সপ্তাহের প্রথম দুইদিন পুঁজিবাজারে সূচক ব্যাপকহারে কমেছে। তবে প্রধানমন্ত্রীর নির্দেশে অর্থমন্ত্রী, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসির) জরুরি বৈঠক বসে।

নিয়ন্ত্রক সংস্থাগুলো মিলে পুঁজিবাজারে অব্যাহত দরপতন ঠেকাতে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য আসছে বাজেটে ৮৫৬ কোটি টাকার ঋণ প্রদানের সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নেয়। এছাড়াও বাজেটে বেশ কিছু প্রণোদনা রাখবেন বলে বিনিয়োগকারীদের জানিয়েছেন অর্থমন্ত্রী।

অন্যদিকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাও প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) বেশ কিছু জায়গায় সংস্কার আনবে। পাশাপাশি প্রাইভেট প্লেসমেন্ট বন্ধ করা হয়েছে। বাজার সংশ্লিষ্টরা বলছেন, সরকারের উদ্যোগগুলোর ফলে গত বুধ ও বৃহস্পতিবার সূচকের বড় উত্থান হয়েছে।

গত সপ্তাহে (২৮ এপ্রিল-২মে) ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৫৩৩ কোটি ৩৪ লাখ ২৯হাজার ২১৫ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল এক হাজার ৩৬৬ কোটি ২৮ লাখ ৫৬ হাজার ৩৭৩ টাকা। যা শতাংশের হিসেবে ১২ দশমিক ৩৩ শতাংশের বেশি।

এই সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২১৪টির, কমেছে ১১০টির, আর অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে দাম বেড়েছিল ৯৬টির, কমেছিল ২২৪টির, আর অপরিবর্তিত রয়েছে ২৮ কোম্পানির শেয়ারের দাম।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় তিন সূচকের মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স সূচক আগের সপ্তাহের চেয়ে ২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ২৮৬ পয়েন্টে।

একই অবস্থায় লেনদেন হয়েছে অপর পুঁজিবাজার সিএসইতে। বিদায়ী সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৬৫ কোটি ৩৫ লাখ ১০ হাজার ২১০টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯৩ কোটি ৩১ লাখ দুই হাজার ৭৮ টাকা।

এ সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬৯টির, কমেছে ৯১টির আর অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ারের দাম। ফলে আগের সপ্তাহের চেয়ে গত সপ্তাহে সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ১৬০ পয়েন্টে।

তবে, উভয় পুঁজিবাজারে সূচক ও লেনদেন বাড়লেও বিনিয়োগকারীদের পুঁজি কমেছে এক হাজার ৬৭৬ কোটি টাকা। এর মধ্যে ডিএসই থেকে কমেছে ৫৭১ কোটি ৪০ লাখ ১১ হাজার টাকা আর সিএসইতে কমেছে এক হাজার ১০৬ কোটি ৯২ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর