১৭ ব্যাংকের মুনাফা সাড়ে ৩ হাজার কোটি টাকা

ব্যাংক বীমা, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 16:41:25

পুঁজিবাজারের তালিকাভুক্ত ১৭ ব্যাংকের নিট (প্রকৃত) মুনাফা হয়েছে ৩ হাজার ৬৭৩ কোটি ৭৯ লাখ টাকা। ২০১৮ সালের সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। কোম্পানির ব্যবস্থাপনা ব্যয় এবং রাজস্ব আদায়সহ সব ধরনের খরচের পর এই টাকা মুনাফা হয়েছে। যার মালিক শেয়ারহোল্ডররা। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ব্যাংকগুলো হচ্ছে ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড, প্রিমিয়ার ব্যাংক, ব্র্যাক ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, রূপালি ব্যাংক, ওয়ান ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, আইএফআইসি ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ব্যাংক, স্যোশাল ইসলামী ব্যাংক ও আরব বাংলাদেশ (এবি) ব্যাংক লিমিটেড।

ঢাকা স্টক এক্সচেঞ্জের মোট মূলধনের ৩০ শতাংশ অবদান রাখে পুঁজিবাজারের ‘প্রাণ’ বলে খ্যাত ব্যাংকিং সেক্টর। ৫৬টি ব্যাংকের মধ্যে বেসরকারি ত্রিশটি ব্যাংক এখন পুঁজিবাজারে তালিকাভুক্ত রয়েছে। তার মধ্যে ২০১৮ সালে ১৭টি ব্যাংকের মোট নিট অর্থাৎ প্রকৃত মুনাফা বেড়েছে ৩ হাজার ৬৭৩ কোটি ৭৯ লাখ টাকা।

এর মধ্যে সবচেয়ে বেশি মুনাফা হয়েছে ব্র্যাক ব্যাংকের। ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত ব্যাংকটির প্রকৃত মুনাফা হয়েছে ৫৫৪ কোটি ৪৮ লাখ টাকা। ফলে কোম্পানির ইপিএস দাঁড়িয়েছে ৫ দশমিক ১৭ টাকা। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছে। শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ৬২ দশমিক ৭০ টাকায়।

এরপরের তালিকায় রয়েছে ডাচ-বাংলা ব্যাংক। বিদায়ী অর্থবছরে ব্যাংকটির মুনাফা হয়েছে ৪২০ কোটি ২০ লাখ টাকা। তাতে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ২১ দশমিক ০১ টাকা। কোম্পানির পরিচালনা পরিষদ শেয়ারহোল্ডারদের জন্য ১৫০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ৭৬ দশমিক ৭০ টাকায়।

অন্যদিকে, সব চেয়ে কম মুনাফা হয়েছে এবি ব্যাংকের। ২০১৮ সালে ব্যাংকটির মুনাফা হয়েছে মাত্র ৪ কোটি ৫৫ লাখ টাকায়। শেয়ারের ইপিএস দাঁড়িয়েছে শূন্য দশমিক ০৬ টাকা।

২০১৮ সালে মুনাফা বাড়া বাকি ব্যাংকগুলোর মধ্যে প্রিমিয়ার ব্যাংকের মুনাফা হয়েছে ২২৭ কোটি ২২ লাখ টাকা। ইপিএস দাঁড়িয়েছে ২ দশমিক ৮৪ টাকায়।

মার্কেন্টাইল ব্যাংকের মুনাফা হয়েছে ২৯২ কোটি ৫৬ লাখ টাকা। মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের ১৭৩ কোটি ৭৩ লাখ টাকা। রূপালি ব্যাংক ৪১ কোটি ৪ লাখ, ওয়ান ব্যাংকের ১৪১ কোটি ০৪ লাখ, ন্যাশনাল ব্যাংকের ৩৮৪ কোটি ৯৬ লাখ, শাহজালাল ইসলামী ব্যাংকের ১২৪ কোটি ৭৪ লাখ এবং ট্রাস্ট ব্যাংকের ১৮৬ কোটি ৫৮ লাখ টাকা মুনাফা হয়েছে।

এছাড়া স্ট্যান্ডার্ড ব্যাংকের মুনাফা হয়েছে ১২৫ কোটি ৪২ লাখ টাকা, আইএফআইসি ব্যাংকের ১৬৪ কোটি ৬৬ লাখ, সাউথইস্ট ব্যাংকের ২৪৭ কোটি ৮১ লাখ, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ২৬৫ কোটি ৬৪ লাখ, ফার্স্ট সিকিউরিটি ব্যাংকের ১৫৯ কোটি ১৭ লাখ ও স্যোশাল ইসলামী ব্যাংকের ১৫৯ কোটি ৯৯ লাখ টাকা। সব মিলে ১৭ ব্যাংকের মুনাফা ৩ হাজার ৬৭৩ কোটি ৭৯ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর