পুঁজিবাজারের সূচক ও লেনদেন ঊর্ধ্বমুখী

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 08:06:39

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৫ মে) সূচক ও লেনদেনে ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ করা গেছে। বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৫১ পয়েন্ট। এছাড়া সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৬৪ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১৭৪ কোটি ৮১ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে পাঁচ কোটি ৮৭ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৪০ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ৪৫ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৫০ পয়েন্ট বাড়ে। বেলা ১১টার সূচক ৬০ পয়েন্ট বেড়ে যায়। পর থেকে সূচক বাড়ার প্রবণতা কিছুটা কমতে থাকে। এ সময়ে সূচক কমে আর বেলা সাড়ে ১১টায় সূচক আগের দিনের চেয়ে ৫১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় পাঁচ হাজার ৩৩৭ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৮৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৩৫ পয়েন্টে।

এদিন সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৭৪ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ১০৮ কোটি ৪৫ লাখ টাকা।

বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২৫১টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা সাড়ে ১১ পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, বাংলাদেশ শিপিং করপোরেশন, লিগ্যাসি ফুটওয়্যার, ইউনাইটেড পাওয়ার, অ্যাকটিভ ফাইন কেমিক্যাল, শাশা ডেনিমস, বাংলাদেশ সাবমেরিন কেবল, মুন্নু সিরামিকস, জেনেক্সিল এবং এস্কার নিটিং।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৬৪ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮৪৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৮৯ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪৪০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১১৭ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ২৭৮ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ৪ কোটি ৫৬ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সেন্ট্রাল ইন্স্যুরেন্স, ডেল্টা স্পিনিং, ইমাম বাটন, প্রভাতী ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, এমারেল্ড অয়েল, তসরিফা ইন্ডাস্ট্রিজ, আইএলএফএসএল, ন্যাশনাল ফিড মিল এবং কাশেম ড্রাইসেল।

এ সম্পর্কিত আরও খবর