উভয় পুঁজিবাজারে সূচক ও লেনদেনে বড় উত্থান

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-20 12:27:31

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিস রোববার (৫ মে) সূচক ও লেনদেন বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১০৮ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ২০৪ পয়েন্ট।

অন্যদিকে, ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩৫ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে (২ মে) লেনদেন হয়েছিল ৪৭৫ কোটি ২৯ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৩১ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২১ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেন শুরু হয় সকাল সাড়ে ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৪০ পয়েন্ট বেড়ে যায়। সকাল পৌনে ১০টায় সূচক ৪৫ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৫০ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ৬০ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কিছুটা কমতে থাকে। এ সময় সূচক কমে আর বেলা সাড়ে ১১টায় সূচক আগের দিনের চেয়ে ৫১ পয়েন্ট বাড়ে। দুপুর ২টায় সূচক গত কার্যদিবসের চেয়ে ১০০ পয়েন্ট বাড়ে। আর বেলা আড়াইটায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ১০৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৩৯৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯০১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৪০ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩৫ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২৯২টির, কমেছে ৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- বাংলাদেশ শিপিং করপোরেশন, ন্যাশনাল টিউবস, ফরচুন সু, মুন্নু সিরামিকস, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন কেবল, ন্যাশনাল পলিমার, জেনেক্সিল, অ্যাকটিভ ফাইন কেমিক্যাল এবং এস্কার নিটিং।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২০৪ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৯৮৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৩১ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫৮২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩৪২ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৫০৩ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- তুং হাই নিটিং, অলিম্পিক অ্যাক্সেসরিজ, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, ফারইস্ট ফাইন্যান্স, ফ্যামিলি টেক্সটাইল, সানলাইফ ইন্স্যুরেন্স, লিগ্যাসি ফুটওয়্যার, কাশেম ড্রাইসেল, ইস্টার্ন ইন্স্যুরেন্স এবং এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর