দরপতনের মাসেও রাজস্ব আয় বেড়েছে ২০ কোটি টাকা

, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 02:52:18

দরপতনের মধ্যদিয়ে আরও একটি মাস পার করল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। মার্চের তুলনায় এপ্রিলে সরকার এ খাত থেকে ২০ কোটি টাকা বেশি রাজস্ব পেয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, মার্চের তুলনায় এপ্রিলে ডিএসইতে মোট লেনদেন কম হয়েছে। কিন্তু কেবল উদ্যোক্তা-পরিচালকের শেয়ার বিক্রির পরিমাণ প্রায় তিন গুণ বাড়ার ফলে সরকার এ খাত থেকে রাজস্ব বেশি পেয়েছে।

ডিএসই’র তথ্যমতে, এপ্রিল মাসে উদ্যোক্তা-পরিচালক ও বিনিয়োগকারীদের শেয়ার বিক্রি বাবদ লেনদেন থেকে সরকারের মোট ৪৩ কোটি ২৬ লাখ ৭০ হাজার ৬৭ টাকার রাজস্ব আয় হয়েছে। এর আগের মাস মার্চে আয় হয়েছিল ২৩ কোটি ৪৮ লাখ ৭৪ হাজার ৫৯৩ টাকা।

দুই প্রকার লেনদেনের মধ্যে বিনিয়োগকারীদের শেয়ার বিক্রি বাবদ লেনদেন থেকে সরকার রাজস্ব পেয়েছে ছয় কোটি ৯৮ লাখ ৬ হাজার ৭৯৭ টাকা। আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রি থেকে আয় হয়েছে ৩৬ কোটি ২৮ লাখ ৬৩ হাজার ২৭০ টাকা।

এর আগের মাসে দুই প্রকার লেনদেনের মধ্যে বিনিয়োগকারীদের শেয়ার বিক্রি বাবদ লেনদেন থেকে সরকার রাজস্ব পেয়েছে ৯ কোটি ৩৯ লাখ ১২ হাজার ৮৯ টাকা। আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রি থেকে আয় হয়েছে ১৪ কোটি ৯ লাখ ৬২ হাজার ৫০৪ টাকা।

তার আগের মাস ফেব্রুয়ারিতে সরকারের রাজস্ব আয় হয়েছিল ২৩ কোটি ২৪ লাখ ৬৯ হাজার ৩৬৭ টাকা। তার মধ্যে বিনিয়োগকারীদের শেয়ার কেনা-বেচা বাবদ আয় হয়েছে ১৩ কোটি ৭৭ লাখ ৮৮ হাজার ৭১৬ টাকা। আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনা-বেচা থেকে রাজস্ব আয় হয়েছে ৯ কোটি ৪৬ লাখ ৮০ হাজার ৬৫১ টাকা।

অন্যদিকে, চলতি বছরের প্রথম মাসে রাজস্ব আদায় হয়েছিল ৩২ কোটি ৬৪ লাখ ৮২ হাজার ১৪৪ টাকা। ঐ মাসে ২৩ কার্যদিবসে মোট লেনদেন হয়েছিল ২২ হাজার ৩৪৭ কোটি ৯৪ লাখ টাকা। ঐ সময় বিনিয়োগকারীদের শেয়ার কেনা-বেচা থেকে সরকার রাজস্ব পেয়েছিল ২২ কোটি ৩৪ লাখ ৭০ হাজার টাকা। আর উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনা-বেচা থেকে সরকার রাজস্ব পেয়েছিল ১০ কোটি ৩০ লাখ টাকা।

ডিএসই কর্তৃপক্ষ কর বাবদ এই টাকা জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) দেবে।

এ সম্পর্কিত আরও খবর