নতুন শেয়ারে লক-ইন গণনা শুরু লেনদেনের প্রথমদিন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, | 2023-08-26 22:31:26

এখন থেকে প্লেসমেন্টে আসা নতুন কোম্পানির শেয়ারের লক-ইন ফ্রি সময় গণনা করা হবে লেনদেনের প্রথমদিন থেকে। এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (৮ মে) কমিশনের নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, সভায় বৃহস্পতিবার (৯ মে) থেকে বিদ্যমান আইনে প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে তালিকাভুক্ত সকল কেম্পানির ইস্যুকৃত শেয়ারের লক-ইনের সময় প্রসপেক্টাস ইস্যুর তারিখের পরিবর্তে ট্রেডিং শুরুর তারিখ হতে গণনা করা হবে মর্মে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ফলে লক-ইন ফ্রি হয়নি এমন কোম্পানি যেমন-ভিএফএস থ্রেড ডাইং, এম.এল ডাইং, ইন্দো-বাংলা ফার্মা, সিলভা ফার্মাসিউটিক্যালস, কাট্টালি টেক্সটাইল, এস.এস স্টিল ও জেনেক্স ইনফোসিসের শেয়ারের লক-ইন শুরু হবে লেনদেনের শুরু থেকে।

এর আগে প্রসপেক্টাসের সংক্ষিপ্ত সংস্করণ প্রকাশের দিন থেকে লক-ইন গণনা করা হতো। তবে লক-ইন এর মেয়াদ আগের ন্যায় উদ্যোক্তা-পরিচালকদের ও ১০ শতাংশ বা এর বেশি শেয়ারধারীদের জন্য তিন বছর ও বাকিদের জন্য  এক বছর প্রযোজ্য। যা কমিশন শিগিরই পরিবর্তন করে, সবার জন্য তিন বছর লক-ইন করতে যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর