উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার ধারণ আইন সংশোধনীতে দুটি কমিটি

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 19:32:44

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও), প্লেসমেন্ট, আইপিও পরবর্তী বোনাস শেয়ার ও উদ্যোক্তা-পরিচালকদের এককভাবে  দুই শতাংশ ও সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ আইন ছিলো। তা বাস্তবায়নের প্রেক্ষিতে সংশোধনীর জন্য দুটি কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (৮ মে) কমিশনের ৬৮৫তম নিয়মিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কমিশনের নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, প্রথমত ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদকে আহ্বায়ক ও উপ-পরিচালক শেখ লুৎফুল কবিরকে সদস্য সচিব করে এই কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্য হিসেবে আছেন নির্বাহী পরিচালক রুকসানা চৌধুরী, পরিচালক রেজাউল করিম, রিপন কুমার দেবনাথ ও মনসুর রহমান।

প্রথম কমিটির কাজ হবে-প্লেসমেন্টে মূলধন উত্তোলনে বিএসইসির অনুমোদনের প্রয়োজন হবে না- এ সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট বিধিমালা-নোটিফিকেশন বাতিল বা পরিবর্তন করে খসড়া আদেশ তৈরি ও নীতিমালা প্রণয়ন করা।

এছাড়া আইপিওতে সর্বনিম্ন মূলধন উত্তোলনের আকার, কোটা, যোগ্য বিনিয়োগকারী, লক-ইন ইত্যাদি বিষয়ে গৃহীত সিদ্ধান্তের আলোকে পাবলিক ইস্যু রুলসের প্রয়োজনীয় খসড়া তৈরি করা। আর সংশ্লিষ্ট অন্যান্য আদেশ-নোটিফিকেশন পরিবর্তন সংক্রান্ত কাজ করবে এই কমিটি। যা আগামী ২ সপ্তাহের মধ্যে শেষ করে প্রতিবেদন দাখিল করার জন্য সময় বেধে দেওয়া হয়েছে।

এদিকে নির্বাহী পরিচালক আনোয়ারুল ইসলামকে আহ্বায়ক ও উপ-পরিচালক নজরুল ইসলামকে সদস্য সচিব করে দ্বিতীয় কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন-পরিচালক রিপন কুমার দেবনাথ ও মো. মনসুর রহমান।

দ্বিতীয় কমিটির কাজ হবে- তালিকাভুক্ত কোম্পানির বোনাস শেয়ার ঘোষণায় নতুন শর্ত সংযোজন সংক্রান্ত বিষয়ে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশের প্রক্রিয়ার সংশোধন করা।

এছাড়া উদ্যোক্তা-পরিচালকদের দুই শতাংশ ও ৩০ শতাংশ শেয়ার ধারণ সংক্রান্ত নোটিফিকেশনের প্রয়োজনীয় সংশোধন করা। আর সংশ্লিষ্ট অন্যান্য আদেশ-নোটিফিকেশন পরিবর্তন সংক্রান্ত কাজ করবে এই কমিটি। যা আগামি এক সপ্তাহের মধ্যে শেষ করে প্রতিবেদন দাখিল করার জন্য সময় বেধে দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর