ডিএসইতে ২৬, সিএসইতে ৭০ পয়েন্ট প্রধান সূচক কমেছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 22:16:25

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৩ মে) সূচক কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৬ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৭০ পয়েন্ট।

অন্যদিকে, এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৫ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৫৮ কোটি ১৬ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৮৪ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২২ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টায়, এরপর প্রথম ২০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১৩ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক একটানা কমতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক নেতিবাচক হতে শুরু করে। এ সময় সূচক মাত্র ৩ পয়েন্ট কমে যায়। বেলা ১১টায় সূচক গত কার্যদিবসের চেয়ে ৮ পয়েন্ট কমে যায়। বেলা ১১টা ৩০ মিনিটে সূচক কমে ৭ পয়েন্ট। আর বেলা সাড়ে ১২টায় সূচক আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট কমে যায়। তবে বেলা ২টায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ২৪৭ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৩৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২১০ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৫ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৭টির, কমেছে ২১১ এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, ওআইমেক্স, এস্কার নিটিং, ডেসকো, আইবিপি, পাওয়ার গ্রিড, স্কয়ার ফার্মা, গ্রামীণ ফোন, যমুনা ব্যাংক এবং মুন্নু সিরামিকস।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৭০ পয়েন্ট কমে ৯ হাজার ৭২১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৮৫ পয়েন্ট কমে ১৪ হাজার ১৭৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১১৮ পয়েন্ট কমে ১৬ হাজার ৫৫ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- তাল্লু স্পিনিং, আরএকে সিরামিকস, আরএন স্পিনিং, জিকিউ বলপেন, গোল্ডেন সন, সায়হাম কটন, যমুনা অয়েল, তিতাস গ্যাস, মাইডাস ফাইন্যান্স এবং ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড।

এ সম্পর্কিত আরও খবর