ডিএসইতে প্রধান সূচক ২১, সিএসইতে কমেছে ৩২ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-30 20:02:21

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৫ মে) সূচককমে দিনের কার্যক্রম শেষ হয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২১ পয়েন্ট এবং সিএসইর প্রধানসূচক সিএসসিএক্স কমেছে ৩২ পয়েন্ট।

অন্যদিকে, বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৫৬ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৫১ কোটি ৩৬ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৭১ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই

বুধবার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেন শুরু হয় ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১৪ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকেই সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। তবে বেলা ১০টা ৩০ মিনিটের পর থেকে সূচক আবারও বাড়তে থাকে। এ সময় সূচক বাড়ে মাত্র ৮ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২১ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর থেকে সূচক আবারও কমতে থাকে। বেলা ১১টায় সূচক মাত্র ১১ পয়েন্ট বৃদ্ধি পায়। আর বেলা সাড়ে ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট কমে। বেলা ২টায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ২১ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ১৯৬ পয়েন্ট।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮১২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৯৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৫৬ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

দিন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৩ টি কোম্পানির। দাম কমেছে ১৭৩ এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ব্র্যাক ব্যাংক, ফরচুন সু, স্কয়ার ফার্মা, প্রিমিয়ার ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ফাস ফাইন্যান্স, মুন্নু সিরামিকস, ওআইমেক্স, লিগ্যাসি ফুটওয়্যার এবং এসএস স্টিল।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩২ পয়েন্ট কমে ৯ হাজার ৬৩২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৯০ পয়েন্ট কমে ১৪ হাজার ৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫০ পয়েন্ট কমে ১৫ হাজার ৯১২ পয়েন্টে অবস্থান করে।

দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন, দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ফনিক্স ইনস্যুরেন্স, মাইডাস ফাইন্যান্স, ইটিএল, প্রিমিয়ার লিজিং, পিএফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ন্যাশনাল ফিড মিল, প্রগতি ইনস্যুরেন্স, শাহজিবাজার পাওয়ার এবং ট্রাস্ট ব্যাংক।

 

এ সম্পর্কিত আরও খবর