সূচক বাড়ছে পুঁজিবাজারে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 04:03:47

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৬ মে) সূচক বেড়ে লেনদেন চলছে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৮ পয়েন্ট। তবে সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১৭ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬০ কোটি ৪৯ লাখ টাকা এবংসিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৫৬ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ২৪ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। তবে বেলা ১০টা ৩০ মিনিটের পর থেকে সূচক আবার বাড়তে থাকে। এ সময় সূচক বাড়ে মাত্র ২০ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২২ পয়েন্ট বেড়ে যায়। এর পর থেকে সূচক আবার কমতে থাকে। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ২১৪।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮১৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৯৭ পয়েন্টে।
এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৬০ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২০০টির, কমেছে ৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে-ফরচুন সু, বিকন ফার্মা, ব্র্যাক ব্যাংক, আইএফআইসি, পাওয়ার গ্রিড, ন্যাশনাল ফিডমিল, যমুনা ব্যাংক, রূপালী ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক এবং ফার্স্ট সিকিউরিটি ব্যাংক।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৭ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৬৪৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩১ পয়েন্ট কমে ১৩ হাজার ৯৭৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৪ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৯৩৬ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ৩ কোটি ৩৪ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- ইমাম বাটন, শাহজিবাজার পাওয়ার, বিকন ফার্মা, সাইফ পাওয়ার, সালাম ক্রিস্টাল, ন্যাশনাল ফিডমিল, অলিম্পিক অ্যাকসেসরিজ, ফারইস্ট নিটিং, প্রিমিয়ার ব্যাংক এবং আইএফআইসি ব্যাংক।

 

এ সম্পর্কিত আরও খবর