বিনিয়োগকারীদের পুঁজি কমল আরও সাড়ে ৭ হাজার কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-18 16:50:18

পুঁজিবাজারে তফসিলি ব্যাংকগুলোর বিনিয়োগের সক্ষমতা বৃদ্ধির সপ্তাহেও সূচক, লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। এর ফলে আলোচিত বিনিয়োগকারীদের মূলধন অর্থাৎ পুঁজি কমেছে সাড়ে ৭ হাজার কোটি টাকা।

এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে পুঁজি অর্থাৎ বাজার মূলধন কমেছে ৩ হাজার ৮৫৮ কোটি ৩১ লাখ ৯ হাজার টাকা। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে ৩ হাজার ৭১৩ কোটি ৯৪ লাখ ২৬ হাজার ৭৩২ টাকা। এর আগের সপ্তাহে কমেছিল ১ হাজার কোটি টাকার বেশি।

বৃহস্পতিবার (১৬ মে) পুঁজিবাজারে স্থিতিশীলতার স্বার্থে ব্যাংকগুলোর বিনিয়োগের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। এতে বলা হয়, সরকারের বিভিন্ন অংশীজনের মতামত এবং পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে তালিকাভুক্ত নয় এমন সিকিউরিটিজে ইকুইটি শেয়ার, নন-কনভারটেবল কিউমিলেটিভ প্রেফারেন্স শেয়ার, বন্ড, ডিবেঞ্চার, বে-মেয়াদি মিউচুয়াল ফান্ড ইত্যাদি ব্যাংকের বিনিয়োগ পুঁজিবাজারে ব্যাংকের মোট বিনিয়োগ হিসাবায়নের অন্তর্ভুক্ত না করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। যা অবিলম্বে কার্যকর করা হবে। ফলে সমপরিমাণ টাকা তারা পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারবে। ব্যাংকগুলো এখন থেকে পুঁজিবাজারে বিনিয়োগ বেশি করতে পারবে। তাতে বাজারে তারল্য সংকট দূর হবে।

দু’দিন উত্থান আর তিনদিন দরপতনের মধ্য দিয়ে বিদায়ী সপ্তাহে (১২-১৭ মে) মোট পাঁচ কার্যদিবস ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ১৪৪ কোটি ৮১ লাখ ৬৯ হাজার ৮৮০ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ১৪৪ কোটি ৮১ লাখ ৬৯ হাজার ৮৮০ টাকা। যা শতাংশ হিসেবে ৩১ দশমিক ৮৬ শতাংশ কম। তার আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫৩৩ কোটি ৩৪ লাখ ২৯ হাজার ২১৫ টাকা।

এই সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১২২টির, কমেছে ১৯৫টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে দাম বেড়েছিল ১২৫টির, কমেছিল ১৭৯টির, আর অপরিবর্তিত ছিল ২০ কোম্পানির শেয়ারের দাম।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় তিন সূচকের মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স সূচক আগের সপ্তাহের চেয়ে ৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ২৩০ পয়েন্টে।

একই অবস্থায় লেনদেন হয়েছে অপর পুঁজিবাজার সিএসইতে। বিদায়ী সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৭৯ কোটি ৯১ লাখ ৬৪ হাজার ৪০২টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১১ কোটি ৪১ লাখ ৬ হাজার ৪৭৮ টাকা।

এ সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৯টির, কমেছে ১৬৭টির আর অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ারের দাম। ফলে আগের সপ্তাহের চেয়ে গত সপ্তাহে সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১৮৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার পয়েন্টে।

এ সম্পর্কিত আরও খবর