রানার অটোমোবাইল লেনদেন শুরু মঙ্গলবার

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-11 05:41:36

মঙ্গলবার (২১ মে) থেকে দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) রানার অটোমোবাইলস লিমিটেডের শেয়ার লেনদেন শুরু হবে।

কোম্পানির কোড নম্বর হবে ১৩২৪৬। আর ট্রেডিং কোড ইংরেজিতে 'Runnerauto'।

এর আগে গত বৃহস্পতিবার (৯ মে) ডিএসইর বোর্ড সভায় বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে কোম্পানিটি অনুমোদন দেওয়া হয়েছে।

কোম্পানিটি গত বছরের ১০ জুলাই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৫০তম সভায় অনুমোদন দেওয়া হয়। এরপর রানার ইলেক্ট্রনিক বিডিং সম্পাদনের মাধ্যমে (প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের) প্রান্ত-সীমা (কাট অফ প্রাইস) নির্ধারণ করে। তারপর সাবক্রিবশনসহ তালিকাভুক্তির সব ধরণের প্রক্রিয়া সম্পন্ন করে। এরই প্রেক্ষিতে কোম্পানিটিতে তালিকাভুক্তির অনুমোদন দিয়েছে ডিএসই কর্তৃপক্ষ।

কোম্পানিটি আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করে। এ টাকায় গবেষণা ও উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ ও প্রাথমিক গণ প্রস্তাবের ব্যয় বাবদ খরচ করবে।

৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) তিন টাকা ৩১ পয়সায় দাঁড়িয়েছে। একই বছরে কোম্পানির সম্পদ পুনঃমূল্যায়ন পরবর্তী শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ছিল ৫৫ টাকা ৭০ পয়সা। আর পুনঃমূল্যায়ন ছাড়া এনএভি ৪১ টাকা ৯৪ পয়সা। আর কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড। আর রেজিস্ট্রার টু দি ইস্যু হিসেবে কাজ করছে লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।

এ সম্পর্কিত আরও খবর