অ্যালায়েন্স সিকিউরিটিজের লাইসেন্স বাতিল

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 18:23:16

অ্যালায়েন্স সিকিউরিটিজ অ্যান্ড ম্যানেজম্যান্টের লাইসেন্স বাতিল বা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (২১ মে) কমিশনের ৬৮৭তম নিয়মিত সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমানের সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, অ্যালায়েন্স সিকিউরিটিজ থেকে হাউজটির পরিচালক ও তাদের পরিবারের সদস্যদেরকে বিও হিসেবে পর্যাপ্ত ব্যালেন্স না থাকা সত্ত্বেও অর্থ উত্তোলনের সুযোগ প্রদানের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৮এ (১) এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি ১১ ও দ্বিতীয় তফসিলের আচরণ বিধি ১ ভঙ্গ করা হয়েছে।

এছাড়া পরিচালক ও তাদের আত্মীয়দের বিধি বর্হিভূত ঋণ সমন্বয় না করে কমিশনের নির্দেশনা ভঙ্গ করেছে। প্রতিষ্ঠানটি সমন্বিত গ্রাহক হিসেবে থেকে ১২ কোটি ৯৭ লাখ টাকা ডিলার হিসেবে স্থানান্তর করে এফডিআর হিসাব খোলা ও পরিচালকদের ঋণ সমন্বয়ের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৮এ(১) ভঙ্গ, সমন্বিত গ্রাহক হিসাব থেকে অর্থ স্থানান্তরের নিয়ে কমিশনের তদন্ত দলকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ না করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর সেকশন ১৮ এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি ১১ ও দ্বিতীয় তফসিলের আচরণ বিধি ১ ভঙ্গ এবং গ্রাহকদের কাছ থেকে ৫ লাখ টাকার উপর নগদ গ্রহণের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৮(১) (সিসি)(আই) ভঙ্গ করেছে।

অ্যালায়েন্স সিকিউরিটিজের উপরিক্ত কার্যকলাপের ফলে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ২০০০ এর সনদের শর্তাবলীর ২নং শর্ত লঙ্ঘন হয়েছে বলে প্রাথমিকভাবে প্রতিয়মান হয়েছে। তাই বাজারের শৃঙ্খলা ও বিনিয়োগকারীদের স্বার্থে অ্যালায়েন্স সিকিউরিটিজের নিবন্ধন সনদ স্থগিত বা বাতিলের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

এ সম্পর্কিত আরও খবর