ঘোষণা ছাড়াই শেয়ার বিক্রি, উদ্যোক্তা-পরিচালকদের বিরুদ্ধে ব্যবস্থা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-13 10:10:40

ঘোষণা ছাড়াই যেসব উদ্যোক্তা-পরিচালক শেয়ার বিক্রি করে পুঁজিবাজার থেকে টাকা তুলে নিয়েছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে।

বুধবার (২২ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বোর্ড রুমের ডিএসই, ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রতিনিধিরা মিলে এই সিদ্ধান্ত নিয়েছেন।

সম্প্রতি পুঁজিবাজারে আসা নতুন বেশ কিছু কোম্পানির উদ্যোক্তা-পরিচালকরা ঘোষণা না দিয়ে নিজেদের শেয়ার বিক্রি করে পুঁজিবাজার থেকে টাকা উত্তোলন করেছে। ফলে পুঁজিবাজারের চলমান সমস্যা আরও বৃদ্ধি পেয়েছে।

নিয়ম অনুসারে কোনো উদ্যোক্তা-পরিচালককে শেয়ার বিক্রি করতে হলে স্টক এক্সচেঞ্জকে ঘোষণা দিতে হয়। ঘোষণার ৩০ কার্যদিবসের মধ্যে শেয়ার বিক্রি সম্পন্ন করতে হয়।

বৈঠক পরবর্তী এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন ডিএসই পরিচালক মিনহাজ মান্নান ইমন। তিনি বলেন, ‘সেসব উদ্যোক্তা-পরিচালকদের তালিকা খুঁজে বের করতে ডিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তাকে (সিআরও) দায়িত্ব দেওয়া হয়েছে। এছাড়া না জানিয়ে শেয়ার বিক্রি করে উদ্যোক্তা-পরিচালকরা কত টাকা রাজস্ব ফাঁকি দিয়েছেন সিআরও সেই সেই তথ্যও বের করবেন। এরপরে ওইসব উদ্যোক্তা-পরিচালকের বিরুদ্ধে আইন অনুযায়ী সকল পদক্ষেপ নেওয়ার জন্য বিএসইসিকে অবহিত করা হবে।’

তিনি বলেন, ‘পুঁজিবাজারে অনেকে ২ শতাংশ শেয়ার ধারণ না করেও পরিচালক পদে বসে রয়েছে। এ সমস্যা রোধে কমিশন এরইমধ্যে পদক্ষেপ নিয়েছে। তারপরেও এ বিষয়ে আজকে গঠিত কমিটির মাধ্যমে বাংলাদেশ ব্যাংকে কিছু প্রস্তাবনা দেওয়া হবে।’

সংবাদ সম্মেলনে ডিএসইর পরিচালক রকিবুর রহমান বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশে বিএসইসি গত ২৯ এপ্রিল অনেকগুলো সিদ্ধান্তের কথা জানিয়েছে। কমিশন উদ্যোক্তা-পরিচালকদের পৃথকভাবে ২ শতাংশ ও সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ নিয়ে কড়াকড়ি আরোপ, অযৌক্তিক বোনাস শেয়ার ঘোষণা বন্ধ, উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রি নিয়ন্ত্রণে ব্লক মডিউল তৈরি ইত্যাদি পদক্ষেপ নিয়েছে। এখন থেকে ইচ্ছা করলেই উদ্যোক্তা-পরিচালকেরা শেয়ার বিক্রি করতে পারবেন না।

শাকিল রিজভী বলেন, ‘আমরা বিভিন্ন বিষয়ে সংস্কার চাইতেই পারি। তবে শেয়ারের দর ওঠা-নামার জন্য কাউকে দায়ী করা ঠিক হবে না। সারাবিশ্বের পুঁজিবাজারে শেয়ার দর ওঠা-নামা করে। সেটা অনেক কারণেই হতে পারে। এক্ষেত্রে বিএসইসিকে দায়ী করা ঠিক হবে না। সূচকের ওঠা-নামায় বিএসইসির ভূমিকা থাকে না। তাদের কাজ আইন-কানুন ঠিকমতো মানা হচ্ছে কিনা, তা দেখা। শেয়ারের দর ঠিক করে বিনিয়োগকারী।

এ সম্পর্কিত আরও খবর