বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী চেক প্রজাতন্ত্র

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 05:20:16

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দু’দিন আগে দু’টি দেশ ঘুরে এসেছি। তার মধ্যে চেক প্রজাতন্ত্র বাংলাদেশে পাওয়ারসহ বিভিন্ন খাতে বিনিয়োগ করতে আগ্রহ দেখিয়েছে।

তিনি বলেন, আমরা চেক প্রজাতন্ত্রের সঙ্গে একটি চুক্তি করেছি। তাদের বার্ষিক মাথাপিছু আয় ৩০ হাজার ডলারের ওপরে।

রোববার (২৬ মে) ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) কার্যালয়ে ‘বাণিজ্য ও বিশ্ব বাণিজ্য সংস্থা’ বিষয়ক কর্মশালা উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

ইআরএফ এবং বাণিজ্য মন্ত্রণালয় যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে। ইআরএফ সভাপতি সাইফ ইসলাম দিলালের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এসএম রাশিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক মুনির চৌধুরী।

তিনি বলেন, আগামী ৩০ মে আমি মস্কো যাচ্ছি। সেখানে ইউরোশিয়ান ইকোনমিক কমিশনের সঙ্গে বাংলাদেশের চুক্তি স্বাক্ষর হবে। বেলারুশ, রাশিয়া, কিরগিস্থান, আর্মেনিয়া ও কাজাখস্তান নিয়ে এ কমিশন গঠিত। এটি স্বাক্ষর হলে ইন্টার গভর্নমেন্টাল কমিশনের সিদ্ধান্ত বাস্তবায়ন সহজ হবে এবং রাশিয়াসহ ইউরোশিয়ান ইকোনমিক ইউনিয়নভুক্ত দেশগুলোতে বাংলাদেশের শুল্কমুক্ত পণ্য সরবরাহের পথ সুগম হবে। এছাড়া বাণিজ্যও বাড়বে।

মন্ত্রী বলেন, যে যাই বলুক, অর্থনীতিতে আমরা নতুন মাত্রায় পৌঁছেছি। সম্প্রতি আমি বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) প্রোগ্রামে গিয়েছিলাম। সেখানে গিয়েই আমি বুঝতে পারলাম যে আমাদের তারা বেশি গুরুত্ব দিচ্ছে। আমাদের আগের অবস্থান এখন আর নেই। ৬৫টি দেশের প্রতিনিধিরা ওই কনফারেন্সে উপস্থিত ছিলেন। তারা আমাদের বিষয়ে জানতে আগ্রহী। স্বল্পোন্নত দেশের তালিকা (এলডিসি) থেকে উত্তরণে আমারা কী কী বিষয়ে কাজ করেছি-এসব প্রশ্ন বেশি এসেছে। এ ধরনের প্রায় ১০০টি প্রশ্ন বিভিন্ন দেশ থেকে করা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা বুঝতে পেরেছি, বাংলাদেশের ব্যাপারে ডব্লিউটিও এর সদস্যদের উৎসাহ অনেক। বিশেষ করে বাংলাদেশ কীভাবে এলডিসি দেশগুলোর মধ্যে লিড করেছে। তারপর ওই কনফারেন্সে আমরা আমাদের সমস্যা নিয়েও আলোচনা করেছি। ২০২৪ সালে এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হলে যে চ্যালেঞ্জের মুখোমুখি হব-সেগুলো উন্নতরণে করণীয় নিয়েও কথা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর