পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 12:16:49

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৭ মে) প্রধান সূচক সামান্য বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইতে সূচক বেড়েছে মাত্র শূন্য দশমিক ২১ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক বেড়েছে এক পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫১ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩১৮ কোটি ৯১ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৭০ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৭ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৯ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক ওঠানামা করতে থাকে। তবে বেলা ১০টা ২০ মিনিটের পর সূচক কমে যায় প্রায় ১০ পয়েন্ট।

এরপর থেকে সূচক আবার বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে তিন পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে দুই পয়েন্ট বাড়ে এবং বেলা সাড়ে ১১টায় সূচক মাত্র এক পয়েন্ট বাড়ে। বেলা ২টায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক শূন্য দশমিক ২১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ২৫৩ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক দুই পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮২৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক এক পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৮৯ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫১ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৭টির, কমেছে ১৭৫ এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- স্কয়ার ফার্মা, নিউ লাইন, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স, ইস্টার্ন কেবল, উত্তরা ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোবাকো, ব্র্যাক ব্যাংক, মুন্নু সিরামিকস, রানার অটোমোবাইল এবং ফরচুন সু।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৩ পয়েন্ট বেড়ে নয় হাজার ৬৯৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক দুই পয়েন্ট কমে ১৩ হাজার ৯৩৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৮ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ১৭ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স, স্টান্ডার্ড সিরামিকস, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, বে লিজিং, সিএনএ টেক্সটাইল, ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, লিবরা ইনফিউশন, এমবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড, ইস্টল্যান্ড ইনস্যুরেন্স এবং ডেল্টা স্পিনিং।

এ সম্পর্কিত আরও খবর