সূচক বেড়ে পুঁজিবাজারে চলছে লেনদেন    

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 00:33:47

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৮ মে) সূচক বেড়ে লেনদেন চলছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩৫ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৩৪ পয়েন্ট। এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭০ কোটি ৭৫ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৭৬ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১০ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থকে। বেলা ১০টা ২০ মিনিটের পর সূচক বাড়ে প্রায় ১৫ পয়েন্ট। বেলা ১০টা ৩০ মিনিটে সূচক বাড়ে ২৪ পয়েন্ট। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ৩১ পযেন্ট এবং বেলা ১১টায় সূচক ৩৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ২৮৯ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৩৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৯৭ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৭০ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২২০টির, কমেছে ৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, জেএমআই সিরিঞ্জ, ইস্টার্ন কেবল, এসকে ট্রিমার, নিউ লাইন, বিবিএস কেবল, কনফিডেন্স সিমেন্ট, উত্তরা ব্যাংক এবং মুন্নু সিরামিকস।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩৪ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭২৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৮৫ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ২৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫৪ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৭২ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ৬ কোটি ৪২ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- আইসিবি সোনালী, ইস্টার্ন ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, জেএমআই সিরিঞ্জ, ন্যাশনাল ফিড মিল, ইউনাইটেড এয়ার, ফারইস্ট নিটিং, রূপালী ব্যাংক, এসকে ট্রিমার এবং এস্কার নিটিং।

এ সম্পর্কিত আরও খবর