সূচক বাড়ছে পুঁজিবাজারে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 22:35:14

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৯ মে) সূচক বেড়ে চলছে এ দিনের কার্যক্রম। বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৩ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৪ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭১ কোটি ৩২ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে দুই কোটি ৯৬ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৪ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থকে। বেলা ১০টা ২০ মিনিটের পর সূচক বাড়ে প্রায় ২ পয়েন্ট। বেলা ১০টা ৩০ মিনিটে সূচক বাড়ে ৫ পয়েন্ট। এরপর থেকে সূচক এক টানা বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ১১ পয়েন্ট এবং বেলা ১১টায় সূচক ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় পাঁচ হাজার ৩৪২ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক তিন পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৬৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক তিন পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২১০ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৭১ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯০টির, কমেছে ৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- নিউ লাইন, ইউনাইটেড পাওয়ার, রানার অটোমোবাইল, এসকে ট্রিমার, ব্রিটিশ আমেরিকান টোবাকো, বিবিএস কেবল, এস্কার নিটিং, বার্জার পেইন্ট, ব্র্যাক ব্যাংক এবং জেএমআই সিরিঞ্জ।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮৫০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ১৮৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক পাঁচ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ২৬৫ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে দুই কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল দুই কোটি ৪২ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ইউনিক হোটেল, আইএফআইসি ফার্স্ট মিউচুয়াল ফান্ড, বিবিএস, ফেডারেল ইনস্যুরেন্স, ইস্টার্ন কেবল, দেশবন্ধু ইন্ডাস্ট্রিজ, বিডি কম, রূপালী ব্যাংক, রানার অটোমোবাইল এবং ঢাকা ব্যাংক।

এ সম্পর্কিত আরও খবর