ডিএসইতে প্রধান সূচক ২৫, সিএসইতে বেড়েছে ৪৭ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 18:24:12

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৯ মে) প্রধান সূচক বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইতে সূচক বেড়েছে ২৫ পয়েন্ট এবং সিএসই’র প্রধান সূচক বেড়েছে ৪৭ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩২ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪০৩ কোটি ১৩ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৯২ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪১ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৪ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থকে। বেলা ১০টা ২০ মিনিটের পর সূচক বাড়ে প্রায় ২ পয়েন্ট। বেলা ১০টা ৩০ মিনিটে সূচক বাড়ে ৫ পয়েন্ট। এরপর থেকে সূচক এক টাকান বাড়তে থাকে। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ১১ পযেন্ট এবং সকাল ১১টায় সূচক ১৩ পয়েন্ট বাড়ে। দুপুর ২টায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৩৫৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৬৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২১২ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩২ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৪টির, কমেছে ১১৭ এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- নিউ লাইন, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার, এসকে ট্রিমার, মার্কেন্টাইল ব্যাংক, রানার অটোমোবাইল, ব্রিটিশ আমেরিকান টোবাকো, বিবিএস কেবল, ফরচুন সু এবং বেক্স ফার্মা।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪৭ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮৯৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৯৭ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ২৭৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭৭ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৩৩৮ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এআইবি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, প্রাইম লাইফ ইন্স্যুরেন্স, ঢাকা ডায়িং, নর্দান ইন্স্যুরেন্স, ফেডালে ইন্স্যুরেন্স, মোজাফফর হোসেন স্পিনিং মিল, নিটল ইন্স্যুরেন্স, কনফিডেন্স সিমেন্ট, জেএমআই সিরিঞ্জ এবং ডেল্টা স্পিনিং।

এ সম্পর্কিত আরও খবর