পুঁজিবাজারে সূচকের ওঠানামা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 15:44:42

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচকের ওঠানামা প্রবণতায় চলছে এ দিনের কার্যক্রম। বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৭ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১৭ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১০৯ কোটি ১৩ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৯৬লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টায়, এর কিছুক্ষণের মধ্যে সূচক নেতিবাচক হয়ে যায়। তবে প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক সূচক বাড়ে ৬ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থকে। বেলা ১০টা ৩০মিনিটের পর সূচক এক পয়েন্ট কমে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১১ পয়েন্ট। এরপর থেকে সূচক নেতিবাচক না হলেও ওঠানামা করতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ১৩ পযেন্ট এবং বেলা ১১টায় সূচক ৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৩৬১পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৭১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২১৫ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১০৯ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৭টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তীত রয়েছে ৬৭টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, এসকে ট্রিমার, ফরচুন সু, মুন্নু সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন কেবল, নিউ লাইন এবং প্রিমিয়ার লিজিং।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৭ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৯১১ পয়েন্টে,সিএসই-৩০ সূচক৫২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩২৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৪ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৩৬৩পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ২ কোটি ৯০ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো, প্রিমিয়ার লিজিং, রিপাবলিক ইন্স্যুরেন্স, কেডিএস ইন্ডাস্ট্রিজ, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, জেএমআই সিরিঞ্জ, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স এবং রূপালী ইন্স্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর