উভয় পুঁজিবাজারে ২৩ পয়েন্ট করে সূচক বেড়েছে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 07:04:21

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৩০ মে) প্রধান সূচক ও লেনদেন বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। ডিএসই ও সিএসইর প্রধান সূচক বেড়েছে ২৩ পয়েন্ট করে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৫ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৩২ কোটি ৯৭ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৪২ কোটি ১ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল ১০টায়, এর কিছুক্ষণের মধ্যে সূচক নেতিবাচক হয়ে যায়। তবে প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক সূচক বাড়ে ৬ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থকে। সকাল সাড়ে ১০টার পর সূচক এক পয়েন্ট কমে যায়। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১১ পয়েন্ট। এরপর থেকে সূচক নেতিবাচক না হলেও ওঠানামা করতে থাকে। ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ১৩ পযেন্ট এবং বেলা ১১টায় সূচক ৭ পয়েন্ট বাড়ে। পরে দুপুর ২টায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ২৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৩৭৭ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৭৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২১৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৫ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮০টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, জেএমআই সিরিঞ্জ, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্, ব্র্যাক ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন কেবল, ফরচুন সু, এসকে ট্রিমার, গ্লোবাল ইন্স্যুরেন্স, ডোরিন পাওয়ার এবং নিউ লাইন।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২৩ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৯১৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে ১৪ হাজার ২৭২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩৭ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৩৭৫ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৪২ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- প্রিমিয়ার লিজিং, প্রগতি ইন্স্যুরেন্স, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স করপোরেশন, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, মাইডাস ফাইন্যান্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, ড্যাফোডিল কম্পিউটার, রিপাবলিক ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স এবং বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর