বিনিয়োগকারীদের পুঁজি বেড়েছে সাড়ে ১৫ হাজার কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-17 07:01:33

তিনদিন সূচকের উত্থান আর দুদিন সূচক পতনের মধ্যদিয়ে মে মাসের শেষ সপ্তাহ পার করলো দেশের দুই পুঁজিবাজার। আলোচিত সপ্তাহে দেশের দুই পুঁজিবাজারেই সূচক, লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। আর তাতে বিনিয়োগকারীদের পুঁজি অর্থাৎ বাজার মূলধন বেড়েছে সাড়ে ১৫ হাজার কোটি টাকার বেশি।

এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে পুঁজি বেড়েছে ৮ হাজার ৩০১ কোটি ৪২ লাখ ৯৬ হাজার ৩৩৪ টাকা। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ৭ হাজার ৪৮৬ কোটি ৩৬ লাখ ৮ হাজার টাকা। এর আগের সপ্তাহে বেড়েছিল ১৩’শ কোটি টাকা।

বিদায়ী সপ্তাহে (২৬-৩০ মে) মোট পাঁচ কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৮৪১ কোটি ৪৭ লাখ ৫২৬ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৭৯৩ কোটি ২ লাখ ১ হাজার ৫৪ টাকা। যা শতাংশ হিসেবে ২ দশমিক ৭০ শতাংশ বেশি।

এই সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৯টির, কমেছে ১১৩টির, আর অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে দাম বেড়েছিল ১৭১ টির, কমেছিল ১৪৩ টির, আর অপরিবর্তিত ছিল ৩৭ কোম্পানির শেয়ারের দাম।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় তিন সূচকের মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স সূচক আগের সপ্তাহের চেয়ে ১২৭ দশমিক ১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩৭৭ পয়েন্টে।

একই অবস্থায় লেনদেন হয়েছে অপর পুঁজিবাজার সিএসইতেও। বিদায়ী সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ১৩১ কোটি ৮৩ লাখ ২ হাজার ৩১৫ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১২ কোটি ৩ লাখ ২৫ হাজার ৬৪৫ টাকা।

এ সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৭৫টির, কমেছে ১০২টির আর অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ারের দাম। ফলে আগের সপ্তাহের চেয়ে গত সপ্তাহে সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৩৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৭৫ পয়েন্টে।

এ সম্পর্কিত আরও খবর