জন্যকল্যাণমুখী বাজেট, থাকছে চার চমক

বাজেট, অর্থনীতি

সিনিয়র করেসপেন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 14:53:34

‘সমৃদ্ধির সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের’ শিরোনামে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার প্রস্তাবিত বাজেট বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যা চলতি অর্থছরের বাজেটের আকারের চেয়ে ৫৮ হাজার ৬১৭ কোটি টাকা বা ১৩ শতাংশ বেশি।

বাজেটে প্রথমবারের মতো বেকারদের ঋণ তহবিল, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পেনশন ফান্ড সুবিধা, প্রবাসীদের জন্য বিমা সুবিধাসহ বেশকিছু জন্যকল্যাণমুখী উদ্যোগের প্রস্তাব করা থাকছে, যা আগের কোনো বাজেটেই ছিল না। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

বেকার তরুণদের জন্য থাকছে সুখবর
শিক্ষিত বেকার তরুণদের জন্য সুখবর থাকছে নতুন বাজেটে। তাদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে। তরুণরা যাতে সহজে ব্যবসা শুরু করে স্বাবলম্বী হতে পারেন সে জন্য আলাদা একটি তহবিল গঠনের প্রস্তাব করা হচ্ছে এবারের বাজেটে। ‘স্টার্টআপ ফান্ড’ নামে এতে ১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হবে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, যেসব যুবক ব্যবসা শুরু করতে চাইবেন, তাদের প্রাথমিক পুঁজি সরবরাহ করা হবে এই তহবিল থেকে। দক্ষতা ও প্রশিক্ষণের জন্য সবসময় বরাদ্দ দেওয়া হলেও বাজেটে তরুণদের জন্য সরাসরি সহায়তার এমন উদ্যোগ এবারই প্রথম।

বাজেট প্রণয়নের সঙ্গে সম্পৃক্ত অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, প্রস্তাবিত ফান্ড কীভাবে পরিচালনা করা হবে, কত টাকা দেওয়া হবে, ঋণ হিসেবে দেওয়া হবে নাকি অনুদান দেওয়া হবে, এসব বিষয়ে একটি নীতিমালা তৈরি করা হবে। ওই নীতিমালার ভিত্তিতে এই সহায়তা দেওয়া হবে। বাজেট ঘোষণার পর এটি চূড়ান্ত করা হবে। প্রাথমিকভাবে আসন্ন বাজেটে ১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হবে। পরে চাহিদা বাড়লে টাকার অঙ্ক আরও বাড়ানো হবে।

প্রবাসীদের জন্য আসছে বিমা সুবিধা
দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে প্রবাসী কর্মীদের জীবন বিমা সুবিধার আওতায় আনার ঘোষণা থাকছে আগামী বাজেটে। এর আওতায় বিমাকারীর মৃত্যু হলে, দুর্ঘটনাজনিত স্থায়ী ও সম্পূর্ণ অক্ষমতা বা পঙ্গুত্ববরণ করলে মূল বিমার শতভাগ পরিশোধ করার বিধান রাখা হয়েছে। অন্যান্য ক্ষয়ক্ষতি নিরূপণের ভিত্তিতে দাবি পরিশোধ করার কথাও থাকবে।

সূত্র জানায়, প্রবাসী কর্মীদের বিমা সেবার আওতায় আনার লক্ষ্যে বিভিন্ন ক্ষেত্রে তাদের বিমা সুবিধার প্রয়োজনীয়তা, কর্মীদের আর্থিক সক্ষমতা, কর্মকালীন সম্ভাব্য ঝুঁকিসহ অন্যান্য সম্পর্কিত বিষয় বিবেচনায় আনা হয়েছে। বিমার প্রকারভেদের ক্ষেত্রে বলা হয়, এ নীতিমালার আওতায় প্রবাসী কর্মীদের জীবন বিমা সুবিধা দেওয়া হবে।

সাধারণত মৃত্যুর ক্ষেত্রে বিমা সুবিধায় প্রিমিয়াম হার ও বিমা অঙ্ক বিমাগ্রহীতাদের বয়সভেদে পার্থক্য হয়ে থাকে। তবে প্রবাসী কর্মীদের একটি গ্রুপ হিসেবে বিবেচনায় নিয়ে বিমা পরিকল্পটি বা পলিসিটি সহজীকরণের লক্ষ্যে বিমাগ্রহীতাদের বয়স নির্বিশেষে অভিন্ন প্রিমিয়াম হার আরোপ করা হবে।

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পেনশন ফান্ড সুবিধা
নতুন বাজেটে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পেনশন ফান্ড রাখা হচ্ছে। এই ফান্ডে আগামী ৩ বছরের মধ্যে দেশের সকল বেসরকারি কর্মকর্তা-কর্মচারীদের অন্তর্ভুক্ত করা হবে। যাতে কোনো সময় বেকার কিংবা বড় ধরনের কোনো সমস্যা হলে এ ফান্ড থেকে সহযোগিতা পায়।

এগুলোর পাশাপাশি গ্রাম ও শহরের উন্নয়ন বৈষম্য কমিয়ে আনতে এবং গ্রামে শহরের সুবিধা নিশ্চিত করার দিক-নির্দেশনা আসছে বাজেট। গ্রামের মানুষকে জীবনের তাগিদে যেন শহরে ছুটতে না হয়, সে জন্য গ্রামবান্ধব কর্মসূচিতে বিশেষ নজর দিচ্ছে সরকার।

কৃষক বাঁচাতে শস্যবিমা
চরম দারিদ্র্য শূন্যের কোটায় নামিয়ে আনতে সামাজিক নিরাপত্তার আওতা বাড়ানো হচ্ছে। কৃষকের জন্য ‘পাইলট প্রজেক্ট’ হিসেবে চালু করা হবে শস্যবিমা। প্রাথমিকভাবে বেছে নেওয়া হবে একটি জেলাকে। পরবর্তী সময়ে এটি ছড়িয়ে দেওয়া হবে সারা দেশে।

এছাড়াও মুক্তিযোদ্ধাদের জন্য সম্মানিভাতা, বয়স্কভাতা, বিধবা ও স্বামী নিগৃহীতাভাতা, গ্রামীণ দুস্থ মায়েদের মাতৃত্বকালীন ভাতা, অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি কার্যক্রম, ক্যান্সার, কিডনিরে রোগ, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড ও জন্মগত হৃদরোগীদের আর্থিক সহায়তা, চা শ্রমকিদের জীবনমান উন্নয়ন কর্মসূচি, কর্মজীবী মায়ের সহায়তা তহবিল, অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কার্যক্রম, বেদে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কার্যক্রম, হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিশেষ উদ্যোগ থাকছে বাজেটে।

আগামী বাজেট বিষয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সম্প্রতি সাংবাদিকদের বলেন, আগামী বাজেট এমনভাবে প্রণয়ন করা হবে যা সাধারণ মানুষকে স্পর্শ করবে। নানা ধরনের জনকল্যাণমূলক উদ্যোগ থাকবে।

এ সম্পর্কিত আরও খবর