সাধারণ মানুষের বাজেট ভাবনা

বাজেট, অর্থনীতি

তৌফিকুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-12-14 18:45:49

সমৃদ্ধ দেশ গড়তে প্রতি বছর জুন মাসে দেওয়া হয় বাজেট। তারই ধারাবাহিকতায় ২০১৯-২০২০ অর্থবছরের বাজেট ঘোষণা করা হবে বৃহস্পতিবার (১৩ জুন)। এটি হবে দেশের ৪৮তম বাজেট আর আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ১৯তম বাজেট।

 

বাজেট নিয়ে সাধারণ মানুষের আগ্রহ একটু কম। বাজেটের আকার বাড়ল কি কমল সেটা সাধারণ মানুষের চিন্তার বিষয় নয়। বাজেট শেষে নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ কোন পণ্যের দাম কমল বা বাড়ল সেটাই তাদের চিন্তার বিষয়। কারণ বাজেটের জিনিসপত্রের দাম বাড়লে প্রভাব পড়বে তাদের জীবন-জীবিকায়।

বুধবার (১২ জুন) রাজধানীর বিভিন্ন স্থানে ঘুরে সাধারণ মানুষের সঙ্গে কথা বলে আসন্ন জাতীয় বাজেট ২০১৯-২০২০ নিয়ে তাদের ভাবনা আর প্রত্যাশা তুলে এনেছে বার্তা২৪.কম।

মেডিকেল যন্ত্রাংশ সাপ্লাইয়ের ব্যবসা করেন এম শহীদুল ইসলাম। কেমন বাজেট চান জানতে চাইলে তিনি বার্তা২৪.কমকে বলেন, এদেশের বাজেট সরকারের মনগড়া বাজেট। সাধারণ মানুষের প্রতি লক্ষ্য রেখে কোনো বাজেট করা হয় না। তাই বাজেট নিয়ে আমাদেরও মাথা ব্যথা নেই। এদেশে যারা রাজনীতি করে, তারা দেশপ্রেমিক না বরং পেটপ্রেমিক। জনগণের কথা না ভেবে তারা নিজেদের কথা ভাবে।

বেসরকারি প্রতিষ্ঠানের চাকুরে মোসেদ্দেক কবির বার্তা২৪.কমকে বলেন, বাচ্চাদের গুঁড়ো দুধের জন্যও ভ্যাট দিতে হয়। সাধারণ মানুষ হিসেবে প্রত্যাশা করব, খাদ্যদ্রব্যের ভ্যাট যেন কমানো হয়। বাজেট যেন জনবান্ধব হয়।

তোফাজ্জল হোসেন নামে এক ব্যক্তি বলেন, আসন্ন বাজেটের আকার বাড়ছে। এটা জনগণের ওপর বাড়তি করের বোঝা চাপিয়ে দেওয়া ছাড়া আর কিছুই না। আমাদের দেশে ব্যক্তিগত বা বৈদেশিক বিনিয়োগ কি সেভাবে আছে? এই বাজেটের টাকা সাধারণ জনগণের কাছ থেকে ছাড়া আর কোত্থেকে আসবে? বাজেটের আকার বাড়ছে মানে দ্রব্যমূল্য বাড়বে। যার চাপ পড়বে জনগণের ওপর।

ব্রততী সাহা নামে এক ছাত্রী বলেন, আমাদের দেশের অধিকাংশ মানুষই মধ্যবিত্ত। তাদের জন্য মূল্য সংযোজন কর পরিমিত পর্যায়ে রাখতে হবে। শিক্ষা ও গবেষণা খাতে বাজেট বাড়াতে হবে। কৃষকরা যাতে ফসলের ন্যায্যমূল্য পান সেটা বাজেটে নিশ্চিত করা দরকার।

সিএনজি চালিত অটোরিকশার চালক নয়ন আলী বার্তা২৪.কমকে বলেন, গরিবের আবার বাজেট কী? যা পাই তাই খাই। তাই বাজেট নিয়ে আমাদের কোনো মাথা ব্যথা নাই। বাজেট দিয়ে কী হবে?

এ সম্পর্কিত আরও খবর