বাজেট হবে জনমুখী, প্রত্যাশা আ’লীগের

বাজেট, অর্থনীতি

রেজা-উদ্-দৌলাহ প্রধান, স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-13 11:00:54

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জন করে ফের ক্ষমতায় এসেছে আওয়ামী লীগ। সব দলের অংশগ্রহণে হয় ওই সংসদ নির্বাচন।

এরই মধ্যে বিভিন্ন দলের বিজয়ীরাও সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন। সব মিলিয়ে তাই দশম সংসদের চেয়ে এবারের সংসদে আওয়ামী লীগের ম্যান্ডেট যেমন বিশাল, তেমনি সংসদের গ্রহণযোগ্যতাও অধিক শক্ত। জনগণের ম্যান্ডেট আওয়ামী লীগের জন্য যেমন উপভোগের, ঠিক তেমনি চাপেরও। সেই চাপ হলো মানুষের প্রত্যাশা পূরণ।

আর সেই প্রত্যাশা পূরণের প্রথম পরীক্ষা এবার আওয়ামী লীগের সামনে। টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর এবার প্রথম বাজেট দিতে যাচ্ছে তারা। দলের নেতা-কর্মীরা আশা করছেন, নতুন অর্থবছরের বাজেট হবে আরো বেশি কৃষকবান্ধব, গরিব মানুষের জন্য স্বস্তিদায়ক।

জানতে চাইলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বার্তা২৪.কমকে বলেন, একটা সময় আমাদের বাজেট ছিল বিদেশি ঋণ নির্ভর। আমরা এখন নিজেদের টাকায় পাঁচ লাখ হাজার কোটি টাকার ওপরে বাজেট দিতে পারি। আর এর সব কিছুই সম্ভব হয়েছে বঙ্গবন্ধুকন্যার গতিশীল নেতৃত্বের কল্যাণে।

বৃহস্পতিবার (১৩ জুন) নতুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন। অর্থমন্ত্রী হিসেবে এটা তার প্রথম বাজেট। ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ’ শীর্ষক জনতুষ্টির এই বাজেটের আকার ধরা হয়েছে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। যা জিডিপির ১৮ দশমিক ১ শতাংশ।

চলতি বাজেটের আকার ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। আসন্ন বাজেটে ব্যয়ের পরিমাণ বাড়ছে ৫৮ হাজার ৬১৭ কোটি টাকা। সে হিসেবে ২০১৮-১৯ অর্থবছরের মূল বাজেটের আকার থেকে নতুন বাজেট ১২ দশমিক ৬ শতাংশ বেশি। বাজেটে ঘাটতির পরিমাণ ধরা হয়েছে ১ লাখ ৪৫ হাজার ৯৫০ কোটি টাকা।

যা চলতি অর্থবছরের বাজেটের থেকে ২০ হাজার ৬৫৭ কোটি টাকা বেশি। সর্বশেষ ২০১৮-১৯ অর্থবছরের বাজেটের ঘাটতি ছিল ১ লাখ ২৫ হাজার ২৯৩ কোটি টাকা। এছাড়া নতুন বাজেটে সম্ভাব্য মোট রাজস্ব আয়ের লক্ষ্য ধরা হচ্ছে ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা (জিডিপির ১৩.১ শতাংশ)। বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) খাতে ১ লাখ ৯৮ হাজার ৩০০ কোটি টাকা (জিডিপির ৬ দশমিক ৮ শতাংশ) ধরা হয়েছে। আসন্ন বাজেটে ৮ দশমিক ২০ শতাংশ জিডিপির প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতারা বলেন, আওয়ামী লীগ সরকার সব সময়ই জনমুখী বাজেট দেয়। দরিদ্র ও শ্রমিকদের স্বার্থ রক্ষা করে। তার প্রমাণ আমরা বিগত ১০ বছরে ধারাবাহিকভাবে দেখে আসছি। দেশ ক্রমাগত উন্নতির পথে রয়েছে। দেশের প্রবৃদ্ধি বৃদ্ধি পেয়েছে।

বাহাউদ্দিন নাছিম বার্তা২৪.কমকে বলেন, আসছে বাজেটে কৃষিখাত, সামাজিক নিরাপত্তা খাতের বরাদ্দ ও আওতা আরো বৃদ্ধি করা হবে। আরো বেশি মানুষকে ভাতার আওয়াত আনা হবে। যা দেশের কৃষক, শ্রমিক, মেহনতি মানুষের মুখে হাসি ফোটাবে।

 

এ সম্পর্কিত আরও খবর