পুঁজিবাজারের জন্য ৬ প্রণোদনা

বাজেট, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 14:14:25

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারের জন্য লভ্যাংশের ওপর করমুক্ত সীমা বৃদ্ধি, দ্বৈত কর বাতিল, কালো টাকা সাদা করাসহ পাঁচ প্রণোদনা রাখা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে বাজেট প্রস্তাবিত বাজেটে তালিকাভুক্ত কোম্পানির জন্য ৫০ হাজার টাকা পর্যন্ত লভ্যাংশ আয়কে করমুক্ত রাখার প্রস্তাব করা হয়।

ক্ষুদ্র বিনিয়োগকারীদের প্রণোদনা ও পুঁজিবাজারকে শক্তিশালী করার জন্য ব্যক্তি বিনিয়োগকারীদের করমুক্ত লভ্যাংশ সীমা ২৫ হাজার থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকা করা।

তালিকাভুক্ত দেশি-বিদেশি সব কোম্পানির শেয়ার থেকে প্রাপ্ত লভ্যাংশের ওপর দ্বৈত কর পরিহারের ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী। আর পুঁজিরবাজারে বিনিয়োগকে উৎসাহিত করার জন্য বিশেষ প্রণোদনার ব্যবস্থা অব্যাহত থাকবে বলেও প্রস্তাবিত বাজেটে ঘোষণা দেওয়া হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, নিবাসী কোম্পানির ডিভিডেন্ড আয়ের ওপর একাধিকবার করারোপ রোধ করার বিধান গত বছর কার্যকর করা হয়েছিল। বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগে উৎসাহিত করার জন্য এ বছর নিবাসী ও অনিবাসী সব কোম্পানির ক্ষেত্রে এ বিধান কার্যকর করার প্রস্তাব করছি। এর ফলে নিবাসী কোম্পানির পাশাপাশি অনিবাসী কোম্পানির ডিভিডেন্ড আয়ের ওপরও একাধিকবার করারোপণ হবে না।

কোম্পানির শেয়ারে বিনিয়োগ করে বিনিয়োগকারীরা কোম্পানি থেকে নগদ লভ্যাংশ প্রাপ্তির প্রত্যাশা করেন। নগদ লভ্যাংশ প্রদানের ফলে পুঁজিজারের কোম্পানিগুলোর শেয়ারের মূল্য বৃদ্ধি ও পুঁজিবাজার শক্তিশালীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু নগদের পরিবর্তে বোনাস শেয়ার বিতরণের প্রবণতা কোম্পানিসমূহের মধ্যে লক্ষ্য করা যায়। এতে বিনিয়োগকারীরা তাদের প্রত্যাশিত লভ্যাংশপ্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছেন। এ জন্য প্রস্তাবিত বাজেটে বোনাস লভ্যাংশের ওপর কোম্পানিগুলোর জন্য ১৫ শতাংশ কর প্রদানের প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

কোম্পানির অর্জিত মুনাফা থেকে শেয়ারহোল্ডারদের বঞ্চিত করে সংরক্ষিত আয় হিসাবে রেখে দেওয়ার প্রবণতা লক্ষ্য করা যায় বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। যা শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব ফেলেছে। এ ধরনের প্রবণতা রোধে কোম্পানির কোন আয় বছরে সংরক্ষিত আয়, রিজার্ভ ইত্যাদির সমষ্টি পরিশোধিত মূলধনের বেশি হলে অতিরিক্ত অংশের ওপর সংশ্লিষ্ট কোম্পানিকে ১৫ শতাংশ কর দিতে হবে।

এছাড়াও অর্থ বিলে বিনা শর্তে কালো টাকা সাদা করার সুযোগ রাখা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর