বিচার বিভাগের বরাদ্দ বেড়েছে

বাজেট, অর্থনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 17:32:58

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের প্রথম বাজেটেই আইন ও বিচার বিভাগের জন্য বরাদ্দ বেড়েছে। যা চলতি অর্থবছরের বাজেটের তুলনায় ৭৫ কোটি টাকা বেশি।

চলতি অর্থবছরে (২০১৮-২০১৯) আইন ও বিচার বিভাগের জন্য বরাদ্দ ছিল ১ হাজার ৫৭৭ কোটি টাকা। তবে এবারের বাজেটে ১ হাজার ৬৫১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

আইন ও বিচার বিভাগে এবার গুরুত্ব দেওয়া হয়েছে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা (লিগ্যাল এইড)কে।

চলতি অর্থবছরে (২০১৮-২০১৯) লিগ্যাল এইডের জন্য বরাদ্দ রাখা হয়েছিল ১৫ কোটি ৭৬ লাখ ৬৯ হাজার টাকা। ২০১৯-২০২০ অর্থবছরে ২১ কোটি ১৬ লাখ ৩২ হাজার টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা গত অর্থবছরের তুলনায় এক তৃতীয়াংশ বেশি। দরিদ্র জনগোষ্ঠীকে বিনামূল্যে আইনি সেবা প্রদান করে লিগ্যাল এইড।

এবারের বাজেটে দরিদ্র অসহায় জনগোষ্ঠীকে বিনামূল্যে আইনি সহায়তা দেওয়া, দেশের বিভিন্ন আদালত ভবন, বার কাউন্সিল ভবন, সাব রেজিস্ট্রি অফিস নির্মাণসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণ, বিচারকদের গাড়ি সুবিধা ও আদালতের আধুনিকীকরণ বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে।

দেশের বিভিন্ন সাব-রেজিস্ট্রি ভবন নির্মাণ প্রকল্পে ১০০ কোটি, সুপ্রিম কোর্টের ভবন নির্মাণ প্রকল্পে ৩৫ কোটি, বার কাউন্সিল ভবন নির্মাণ প্রকল্পে ২৫ কোটি টাকা বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর