৮ জেলায় নতুন মেডিকেল কলেজ নির্মাণের প্রস্তাব

বাজেট, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 00:56:36

নতুন অর্থবছর ২০১৯-২০২০ এর প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৯ হাজার ৯৩৭ কোটি টাকা। প্রস্তাবিত এই স্বাস্থ্য বাজেটে সাতক্ষীরা, কুষ্টিয়া, সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, জামালপুর, পটুয়াখালী, টাঙ্গাইল ও সুনামগঞ্জে নতুন মেডিকেল কলেজ নির্মাণের জন্য অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া প্রস্তাবিত বাজেটে যশোর, কক্সবাজার, নোয়াখালী ও পাবনায়  মেডিকেল কলেজ হাসপাল নির্মাণের জন্যও অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকালে জাতীয় সংসদে ‘সমৃদ্ধির সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের’ শিরোনামে দেশের ৪৮তম বাজেট ঘোষণা শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কিন্তু তিনি অসুস্থ থাকায় তাঁর হয়ে প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রস্তাবিত বাজেট বক্তৃতায় বলা হয়, স্বাস্থ্য খাতে যে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে এর মধ্য ১০টি উন্নয়ন প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে উলেখযোগ্য হল আট জেলায় নতুন মেডিকেল কলেজ ও চার জেলায় মেডিকেল কলেজ হাসপাতাল নির্মাণের জন্য অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে।

এছাড়া স্বাস্থ্য খাতের বরাদ্দকৃত অর্থের মধ্যে দেশব্যাপী কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কার্যক্রম পরিচালনা করে মাতৃ স্বাস্থ্য, পুষ্টিসহ গ্রামীণ জনগোষ্ঠীর প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ; ২৫০টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ (পুন: নির্মাণসহ); ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগীয় ও জাতীয় পর্যায়ে স্বাস্থ্য স্থাপনা নির্মাণ, রংপুরে ১০০ শয্যাবিশিষ্ট শিশু হাসপাতাল নির্মাণ সম্পন্ন করতে বরাদ্দ দেওয়া হয়েছ।

কুমিল্লায় ১০০ শয্যাবিশিষ্ট শিশু হাসপাতাল নির্মাণ কাজ শুরু, সারাদেশে সম্প্রসারিত টিকাদান কার্যক্রম, ভিটামিন এ ক্যাম্পেইন, পোলিও ক্যাম্পেইন, কেন্দ্রীয় ও জেলা পর্যায়ে ইপিআই হিমাগার সম্প্রসারণ, ৭৩টি উপজেলায় মাতৃস্বাস্থ্য ভাউচার স্কিম ও ১৩২টি উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে জরুরি প্রসূতি সেবা কার্যক্রম পরিচালনা ও ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় ই-হেলথ উন্নয়নের জন্য টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।  

উল্লেখ, ২০১৯-২০ এর প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য খাতে গত বছরের প্রস্তাবিত বাজেটের তুলনায় ৮৯৬ কোটি টাকা বাড়িয়ে মোট ব্যয় ৯ হাজার ৯৩৭ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে।

এবারের প্রস্তাবিত বাজেটের আকার ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। যা গত অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার থেকে বেড়েছে ৫৮ হাজার ৬১৭ কোটি টাকা বা ১৩ শতাংশ। প্রস্তাবিত নতুন বাজেটে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা তিন লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা।

এ সম্পর্কিত আরও খবর