বিমান ও পর্যটন খাতে দ্বিগুণ বাজেটের প্রস্তাব

বাজেট, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 07:38:04

প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে গত বছরের তুলনায় দ্বিগুণ বাজেটের প্রস্তাব করা হয়েছে। এই খাতে গত বছর বাজেট বরাদ্দ ছিল ১ হাজার ৫০৮ কোটি টাকা। এ বছর তা দ্বিগুণ করে ৩ হাজার ৪২৬ কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে। যা গত অর্থবছরের তুলনায় ১ হাজার ৯১৮ কোটি টাকা বেশি।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকালে জাতীয় সংসদে ‘সমৃদ্ধির সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের’ শিরোনামে দেশের ৪৮তম বাজেট ঘোষণা শুরু করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কিন্তু তিনি অসুস্থ থাকায় প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবারের বাজেটে বিমান ও পর্যটন পরিচালন খাতে ৫১ কোটি টাকা আর উন্নয়ন খাতে ৩ হাজার ৩৭৫ কোটি টাকা প্রস্তাব করা হয়েছে।

বাজেট বক্তৃতায় বলা হয়, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রী হ্যান্ডলিং ক্যাপাসিটি ১২ মিলিয়নে উন্নীতকরণের লক্ষ্যে তৃতীয় টার্মিনাল নির্মাণ কাজ চলমান রয়েছে। তাছাড়া কক্সবাজার বিমানবন্দর এবং সিলেট ওসমানী বিমানবন্দরকে আন্তর্জাতিক মানের উন্নীতকরণের লক্ষ্যে রানওয়ে সম্প্রসারণসহ এর সক্ষমতা বৃদ্ধির কার্যক্রম বাস্তবায়নাধীন রয়েছে।

২০১৯-২০ অর্থবছরে পর্যটন বর্ষ উপলক্ষে দেশের কতিপয় পর্যটন আকর্ষণীয় এলাকার পর্যটন সুবিধাদির উন্নয়ন প্রকল্প, পঞ্চগড়ে পর্যটন কেন্দ্র নির্মাণ প্রকল্প, সুন্দরবন এলাকায় পর্যটন সুবিধাদি সৃষ্টির লক্ষ্যে সম্ভাব্যতা যাচাই প্রকল্পসহ বেশ কিছু কর্মসূচি-কার্যক্রম ও প্রকল্প বাস্তবায়ন করা হবে।

এ সম্পর্কিত আরও খবর