ডিএসইতে প্রধান সূচক কমেছে ৪৩ পয়েন্ট, সিএসইতে ৮৪

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 20:12:36

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৬ জুন) প্রধান সূচক ও লেনদেনে কমে শেষ হয়েছে এ দিনের কার্যক্রম। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৪৩ পয়েন্ট এবং সিএসইতে সিএসসিএক্স কমেছে ৮৪ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩৪ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৭২ কোটি ৫০ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ২৯ কোটি ২৫ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৪ কোটি ১৯ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৩০ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কিছুটা কমতে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটের পর সূচক ১৭ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১৪ পয়েন্ট বাড়ে। আর বেলা ১১টায় সূচক ৭ পয়েন্ট বাড়ে। তবে বেলা পৌনে ১২টার পর থেকে সূচক নেতিবাচক হতে থাকে। বেলা ১২টায় সূচক কমে যায় ৬ পয়েন্ট। এরপর থেকে সূচক কমার প্রবণতা বাড়তে থাকে।২৮ পয়েন্ট কমে যায়। বেলা ২টায় সূচক বাড়ে ৩৫ পয়েন্ট এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৪৩ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৪৩০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯০৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৩৫ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৩৪ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৮টির, কমেছে ২০১ এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার, ইস্টার্ন হাউসিং, বিবিএস কেবল, নিউ লাইন, ড্রাগন সোয়েটার, ইস্টার্ন কেবল, নর্দান ইন্স্যুরেন্স, সিলকো ফার্মা এবং ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৮৪ পয়েন্ট কমে ১০ হাজার ৭৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৩৭ পয়েন্ট কমে ১৪ হাজার ৩৮২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৪০ পয়েন্ট কমে ১৬ হাজার ৬২৪ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২৯ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- এপেক্স স্পিনিং, নর্দান ইন্স্যুরেন্স, মোজাফর হোসেন স্পিনিং মিল, এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড, প্রগতী লাইফ ইন্স্যুরেন্স, এমবি ফার্মা, জেএমআই সিরঞ্জ, সিলকো ফার্মা, আরএন স্পিনিং এবং পিপলস লিজিং।

এ সম্পর্কিত আরও খবর