প্রাণ এগ্রিকালচারে আর্থিক প্রতিবেদনে গড়মিল

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 07:36:42

প্রাণ আরএফ্এল গ্রুপের প্রতিষ্ঠান এগ্রিকালচার মার্কেটিং কোম্পানি লিমিটেডের (প্রাণ) আর্থিক প্রতিবেদনের তথ্যের গড়মিল রয়েছে। পুঁজিবাজারে তালিকাভুক্ত ঋণগ্রস্ত কোম্পানিটির ২০১৮-১৯ অর্থবছরের ৩ প্রান্তিকের আর্থিক প্রতিবেদনে মুনাফা, ইপিএস এবং রাজস্ব আয়ের ক্ষেত্রে বিভিন্ন ভিন্ন তথ্য দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

১৯৯৬ সালে ডিএসইতে তালিকাভুক্ত এই কোম্পানির ২০১৮-১৯ অর্থবছরের প্রথম ৩টি প্রান্তিকের যে পৃথক আর্থিক হিসাব দেখিয়েছে, তার যোগফল কোম্পানিরই প্রদত্ত ৩ প্রান্তিকের মোট হিসাবের সঙ্গে মিলছে না। যে কারণে উক্ত হিসাবকে ডিএসই কর্তৃপক্ষ ভুল হিসেবে ‘লাল’ চিহ্নিত করে রেখেছেন।

ডিএসইর ওয়েবসাইটে প্রকাশিত চিত্রে দেখা গেছে, প্রাণের প্রথম প্রান্তিকে মুনাফা দেখিয়েছেন ১ কোটি ৫৭ লাখ ৫০ হাজার টাকা। যা দ্বিতীয় প্রান্তিকে ১ কোটি ৪২ লাখ ৬০ হাজার টাকা ও তৃতীয় প্রান্তিকে ১ কোটি ২৬ লাখ ৬০ হাজার টাকা দেখিয়েছেন।

এ হিসাবে ৩ প্রান্তিকের যোগফল হয় ৪ কোটি ২৬ লাখ ৭০ হাজার টাকা। কিন্তু কোম্পানি কর্তৃপক্ষ ৩ প্রান্তিকের মোট হিসাবে ৪ কোটি ৬৩ লাখ ৬০ হাজার টাকা দেখিয়েছেন। এক্ষেত্রে কোম্পানি কর্তৃপক্ষই একক ও মোট হিসাবে ভিন্ন তথ্য প্রদান করেছেন। আর এই হিসাবকেই ডিএসই কর্তৃপক্ষ ‘লাল’ চিহ্নিত করে রেখেছেন।

এদিকে কোম্পানি কর্তৃপক্ষ প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) দেখিয়েছেন ১ দশমিক ৯৭ টাকা। যা দ্বিতীয় প্রান্তিকে ১ দশমিক ৭৮ টাকা ও তৃতীয় প্রান্তিকে ১ দশমিক ৫৮ টাকা দেখিয়েছেন। এ হিসাবে ৩টি প্রান্তিকের মোট ইপিএস হয় ৫দশমিক ৩৩ টাকা। কিন্তু কোম্পানি কর্তৃপক্ষ ৫ দশমিক ৭৯ টাকা ইপিএস দেখিয়েছেন।

৬৮ কোটি ১৯ লাখ ৯৩ হাজার টাকার ব্যাংক ঋণ থাকা কোম্পানির শেয়ার রোববার (১৬ জুন) কেনাবেচা হয়েছে ২৪৭ টাকায়। উদ্যোক্তা-পরিচালকদের হাতে কোম্পানির ৪০ দশমিক ১৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৪ দশমিক ৬১ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪৫ দশমিক ২৪ শতাংশ শেয়ার।

এ বিষয়ে মোবাইল ফোনে যোগাযোগ করতে চাইলে ফোন রিসিভ করেননি প্রাণ-আরএফএল গ্রুপের ম্যানেজার (কমিউনিকেশন) তৌহিদুজ্জামান।

আরও পড়ুন: টালমাটাল প্রাণ আরএফএল 

প্রাণের ঘি, রাঁধুনী ধনিয়া-জিরা গুঁড়াসহ ১১ পণ্যের লাইসেন্স স্থগিত 

প্রাণ-ড্যানিশের হলুদ গুঁড়াসহ ১৮ পণ্যের লাইসেন্স বাতিল

জালিয়াতিতে প্রাণ গ্রুপ, বন্দরে আটকা ৩০ কন্টেইনার

এ সম্পর্কিত আরও খবর