ডিএসইতে সূচক কমলেও বাড়ছে সিএসইতে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 19:09:06

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৭ জুন) সূচক কমলেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সামান্য বেড়ে লেনদেন চলছে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২২ পয়েন্ট, তবে সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১৩ পয়েন্ট।

এছাড়া একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯৮ কোটি ১৯ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৪৭ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেন শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ১০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে মাত্র ২ পয়েন্ট। এরপর থেকে সূচক এক টানা কমতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটের পর সূচক ২ পয়েন্ট কমে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১৩ পয়েন্ট কমে। আর বেলা ১১টায় সূচক ২২ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৪০৮ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯০০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৩১ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৯৬ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৬টির, কমেছে ১৬৫টির এবং অপরিবর্তীত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে-মুন্নু সিরামিকস, লিগ্যাসি ফুটওয়্যার, ইউনাইটেড পাওয়ার, নর্দান ইন্স্যুরেন্স, জেএমআই সিরিঞ্জ, নিউ লাইন, গ্লোবাল ইন্স্যুরেন্স, মুন্নু স্টাফলারস এবং বঙ্গজ।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৮৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৫১ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪৩৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৬ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৬৪০ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- ইমাম বাটন, মার্কেন্টাইল ব্যাংক, মুন্নু সিরামিকস, আইপিডিসি, বিচ হ্যাচারি, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, শাহজালাল ইসলামী ব্যাংক, সিটি ব্যাংক, লিগ্যাসি ফুটওয়্যার এবং এসিআই।

এ সম্পর্কিত আরও খবর