ডিএসইতে সূচক কমলেও বাড়ছে সিএসইতে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 15:26:41

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২০ জুন) সূচক নিম্নমুখী হলেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক ঊর্ধ্বমুখী। এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৮ পয়েন্ট, তবে সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ২৫ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯৫ কোটি ৩ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে এক কোটি ৩৩ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৪ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক নেতিবাচক হতে শুরু করে। এ সময়ে সূচক কমে ২ পয়েন্ট। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৩ পয়েন্ট কমে। আর বেলা ১১টায় সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৪০৩ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক এক পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৯৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক দুই পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৩২ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৯৫ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৯টির, কমেছে ১৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, রূপালী লাইফ ইনস্যুরেন্স, জেএমআই সিরিঞ্জ, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স, জেনেক্সিল, মেঘনা লাইফ ইনস্যুরেন্স, ইস্টার্ন ইনস্যুরেন্স, মুন্নু সিরামিকস, সানলাইফ ইনস্যুরেন্স এবং নূরানী ইন্ডাস্ট্রিজ।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২৫ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৫২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪৩৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩৬ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৬০২ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে এক কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সানলাইফ ইনস্যুরেন্স, এশিয়া প্যাসিফিক ইনস্যুরেন্স, এনসিসি ব্যাংক, রূপালী লাইফ ইনস্যুরেন্স, ইস্টার্ন ব্যাংক, সিনোবাংলা ইনস্যুরেন্স, ন্যাশনাল হাউজিং, রূপালী ইনস্যুরেন্স, আরডি ফুড এবং মেঘনা লাইফ ইনস্যুরেন্স।

এ সম্পর্কিত আরও খবর