ডিএসইর প্রধান সূচক ১, সিএসইতে বেড়েছে ৩ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 10:59:31

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৫ জুন) প্রধান সূচক কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১ পয়েন্ট এবং সিএসইতে সিএসসিএক্স বেড়েছে ৪ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫৩ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৭৮ কোটি ১৫ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৯৬ কোটি ৩০ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৯ কোটি ২৮ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়তে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৪ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ১০ পয়েন্ট বাড়ে। এরপর সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ৫ পয়েন্ট এবং ১১টায় সূচক ৪ পয়েন্ট বাড়ে। বেলা ১২টায় সূচক ৮ পয়েন্ট, বেলা ১টায় সূচক ৬ পয়েন্ট বাড়ে। বেলা ২টায় সূচক বাড়ে ৩ পয়েন্ট এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৩৮০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৯৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক প্রায় এক পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৩০ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫৩ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩১টির, কমেছে ১৬১ এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার, জেনেক্সিল, গ্লোবাল ইন্স্যুরেন্স, বাংলাদেশ শিপিং করপোরেশন, স্কয়ার ফার্মা, গ্রামীণ ফোন, রানার অটোমোবাইল, বিবিএস কেবল এবং ব্র্যাক ব্যাংক।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৩ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৯৮৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪০১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৪৭৭ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৯৬ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফার্স্ট প্রাইম মিউচ্যুয়াল ফান্ড, কেপিপিএল, ফার্স্ট ফাইন্যান্স, কে অ্যান্ড কিউ, রানার অটোমোবাইল, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড, বঙ্গজ এবং আইসিবি ফাস্ট মিউচুয়াল ফান্ড।

এ সম্পর্কিত আরও খবর