শহর ও গ্রামে বাজেটের বৈষম্য হ্রাস করার আহবান

বাজেট, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 09:12:30

পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের (পিপিআরসি) নির্বাহী চেয়ারম্যান ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান বলেছেন, দীর্ঘমেয়াদী পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) খাতে ব্যয়ের প্রবণতা ক্রমাগতভাবে কমে গেছে। বাজেটে পৌরসভার মানবসম্পদ ও কার্যক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে যে তহবিল গঠন করা হয়েছে, তার যথাযথ নিশ্চিত করতে হবে।

বুধবার (২৬ জুন) জাতীয় প্রেসক্লাবে ‘কাউকে পেছনে রেখে নয়, প্রতিশ্রুতির এখনও অনেক পথ বাকি’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ওয়াটারএইড, ইউনিসেফ, পিপিআরসি, ফানসা-বিডি, ডব্লিউএসএসসিসি-বি, এফএসএম নেটওয়ার্ক, স্যানিটেশন অ্যান্ড ওয়াটার ফর অল এবং ওয়াশ অ্যালায়েন্স যৌথভাবে এর আয়োজন করে।

গ্রামাঞ্চল ও দুর্গম এলাকায় নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিনের চাহিদা মেটানোর জন্য জাতীয় বাজেটে বরাদ্দ বৃদ্ধি ও ওয়াশ সম্পর্কিত বিষয়ে গুরুত্ব দেওয়ার দাবি জানান হোসেন জিল্লুর রহমান।

ইউনিসেফের ওয়াশ স্পেশালিস্ট মনিরুল আলম বলেন, কাউকে পেছনে রেখে নয়, লক্ষ্যমাত্রা অর্জন নিশ্চিত করতে শহর ও গ্রামীণ এলাকার বাজেট বরাদ্দে বৈষম্য হ্রাস করতে হবে। দুর্গম এলাকা যেমন, পাহাড়, চর, হাওড় এবং উপকূলীয় জায়গায় বরাদ্দ বাড়াতে হবে। সেই নারী, শিশু, প্রতিবন্ধী এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে বিশেষ গুরুত্ব দিতে হবে।

হিউম্যান ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের (এইচডব্লিউএ) দক্ষিণ এশিয়ার সদস্য মো. যোবায়ের হাসান বলেন, ২০১৯-২০ সালের জাতীয় বাজেটে পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) খাতে বরাদ্দ বেড়েছে। তবে টেকসই উন্নয়ন ৬ ও ৭ পঞ্চবার্ষিকের লক্ষ্য অর্জনে বিরাজমান চ্যালেঞ্জ মোকাবিলায় এটি যথেষ্ট নয়। টেকসই উন্নয়ন ৬ অর্জনের লক্ষ্যে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটে পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) খাতে বরাদ্দের পরিমাণ কম থাকায় লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে সংশয় রয়েছে।

ওয়াটার এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মো. খায়রুল ইসলাম বলেন, শহর ও গ্রামের বরাদ্দকৃত বাজেটে বৈষম্য লক্ষ্য করা যায়। গ্রামীণ ও চর এলাকায় তীব্র চাহিদা থাকা সত্বেও নগর ও শহরগুলোতে বরাদ্দের পরিমাণ তুলনামূলক অনেক বেশি হয়ে থাকে। মোট ১১টি সিটি করপোরেশনে বরাদ্দ বাড়ানো হলেও গ্রামীণ এলাকায় বরাদ্দ কমেছে।

ফানসা বাংলাদেশের ন্যাশনাল কনভেনর ইয়াকুব হোসেন সহ বেসরকারি বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর