ঋণখেলাপিরা খারাপ মানুষ নন: শিল্পমন্ত্রী

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 06:12:36

ঋণখেলাপি হলেই তারা খারাপ মানুষ, এটা ঠিক না বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

শুক্রবার (২৮ জুন) বেলা ১১টায় শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার ২০১৭ প্রদান উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

এনভয় টেক্সটাইল লিমিটেডের ঋণ জনিত ঝুঁকি বেশি হওয়া সত্ত্বেও কিভাবে শিল্প পুরস্কার পাচ্ছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, 'ঋণখেলাপি হলেই খারাপ মানুষ হয়ে গেলো, এটা তো হলো না। ঋণ নিয়ে ভেগে গেছে কিনা সেটা দেখেন। যে কর্মসংস্থান তারা তৈরি করেছে সেটা একটা মন্ত্রণালয়-সরকারও করতে পারে না। ঋণ থাকবেই, ঋণ ছাড়া কোনো ব্যবসা হয় না।'

তিনি বলেন, 'ঋণ থাকলে সেগুলো খেলাপি কি না, সেগুলো ফেলে দিয়ে চলে গেছে কি না। ঋণ তো থাকবেই, ঋণ ছাড়া কোনো ব্যবসা হয় না। ঋণ নিতেই হবে। আমাদের কারও বাপ-দাদার এত পয়সা ছিল না যে, আমরা রাতারাতি শিল্পপতি হয়ে গেছি। আজকে আপনারা যে বাংলাদেশে রয়েছে, তা কিন্তু এমন ছিল না। অনেক ঘাতপ্রতিঘাতে এখানে এসেছে।'

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, যাদের শিল্প পুরস্কার দেয়া হয়েছে তারা ঋণ খেললাপি কিনা, মামলা আছে কিনা সব দেখেই পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়। যাদের  বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) করা হয়, তারা ঋণ খেলাপি, বিল খেলাপি থাকলে এ সুবিধা দেওয়া হয় না। খেলাপিরা যাতে কোন সুযোগ সুবিধা না পায় সেদিকে আমরা সতর্ক।

তিনি বলেন, আগামীতে সরকারি শিল্প করখানাও এর অন্তর্ভূক্ত হবে। যদি তারা প্রতিযোগিতায় ভালো করে তারাও এ পুরস্কার পাবে।

একই প্রতিষ্ঠান বার বার এই পুরস্কার পাচ্ছেন কিনা এমন প্রশ্নের জবাবে শিল্পসচিব মো: আবদুল হালিম বলেন, এ পুরস্কারের নীতিমালায় বলা নেই যে কোনো  প্রতিষ্ঠান এক বছর পুরস্কার পেলে পরের বছর সেটি পাবে না।  বিষয়টি আমাদের নজরে এসেছে। তবে আমরা এটি সংশোধনের উদ্যোগ নিচ্ছি।

এ সময়  ঊর্ধ্বতন কর্মকর্তা এবং মন্ত্রণালয়েরর আওতাধীন দফতর সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর