গ্যাসের দাম বৃদ্ধিতে ব্যবসায় প্রভাব পড়বে: বাণিজ্যমন্ত্রী

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 15:53:09

গ্যাসের দাম বৃদ্ধিতে ব্যবসায় অবশ্যই প্রভাব পড়বে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, গ্যাসের দাম বৃদ্ধিতে ব্যবসায় অবশ্যই প্রভাব পড়বে। তবে আর কত ভুর্তকি দিয়ে চালানো যাবে। আমাদের নিজস্ব সোর্স থেকে গ্যাস শেষ হয়ে আসছে। বিদেশ থেকে গ্যাস আমদানি করতে অনেক বেশি দাম পড়ে। সে অনুযায়ী কিন্তু দাম বাড়ানো হয়নি। যত খরচ পড়ছে সেটা কিন্তু চাপাইয়া দেয়া হয়নি। দামে কিছুটা সমন্বয় করা হয়েছে।

মঙ্গলবার (০২ জুলাই) সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর অফিস কক্ষে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত হু ক্যাং-ইল এর সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, আগামী গ্যাসের চাহিদা পূরণে আমাদের আরও বেশি বেশি গ্যাস আমদানি করতে হবে। আমরা আমদানি করেই চাহিদা পুরন করবো। প্রধানমন্ত্রী বলেছেন শিল্প খাতে যত গ্যাস প্রয়োজন তা দিতে হবে। তবে আমদানিতে যে দাম পড়ছে সেভাবে বাড়ানোর কথা তো চিন্তাও করা যাবে না। তবে দাম কিছুটাতো সমন্বয় করতে হবে। চিন্তা ভাবনা করেই দাম বাড়ানো হয়েছে।

তিনি বলেন, দাম বাড়ানোর ফলে ব্যবসায় কিছু প্রভাব তো পড়বেই। বিনিয়োগেও কিছুটা চাপ বাড়বে। তবে সেটাকে ফেস করেই এগিয়ে যেতে হবে। ব্যবসায়ীদের দাবি ছিলো যেনো আলোচনা করে এটা করা হয়।  আগামীতে আরও আলোচনা করতে হবে। এসব নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে আবারও বসবো। গ্যাসের দাম বাড়ানোর জন্য প্রোডাক্টের দাম কি পরিমাণ বাড়বে এটাও দেখতে হবে। আর কত ভুর্তকি দিয়ে আমরা এ সেক্টরটা চালাবো।

তিনি আরও বলেন, বাড়িতে বাড়িতে গ্যাস দেয়া হচ্ছে। তাদের ক্ষেত্রেও কিন্তু দাম বেড়েছে। আমরা যদি ২ কোটি মানুষকে গ্যাস দেয়। তাহলে ২ কোটির উপর চাপ পড়বে। তবে বাকি ১৩ কিংবা ১৫ কোটি মানুষর কিন্তু তেমন কিছু হবে না। তারপরও এক্ষেত্রে দামটা এমনভাবে বাড়ানো হয়েছে যাতে চাপটা সহ্য করা যায়।

মন্ত্রী জানান, আগামী ১৩ জুলাই বিকালে দুইদিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসছেন কোরিয়ার প্রধানমন্ত্রী লিনা ইয়ং। প্রধানমন্ত্রীর সঙ্গে একশ ব্যবসায়ীসহ ৪৮ জন সরকারি কর্মকর্তা আসবেন। তারা ১৪ জুলাই বাংলাদেশি ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন।

তিনি বলেন, কোরিয়ার প্রধানমন্ত্রী দুইদিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসবেন। তার আরো আগে আসার কথা থাকলেও শারীরিক অসুস্থতার জন্য আসতে পারেনি। আজ বৈঠকে বিভিন্ন বিনিয়োগের বিষয়ে আলোচনা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর