বিনিয়োগকারীদের সাড়ে ৫২ হাজার বিও অ্যাকাউন্ট বন্ধ

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 20:17:06

দেশের পুঁজিবাজারে বিনিয়োগকারীদের ৫২ হাজার ৫৫৫টি বেনিফিশিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। দুই পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রামের বিনিয়োগকারীদের শেয়ার সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

ব্রোকারেজ হাউস কর্তৃপক্ষ বলছে, চলমান দরপতনের কারণে নতুন করে বিও অ্যাকাউন্টগুলো নবায়ন না করায় বন্ধ করে দেওয়া হয়। তবে কেউ বিও চার্জ দিলেই যেকোনো সময় নবায়ন করতে পারবে।

সিডিবিএলের তথ্য মতে, ৩১ মে বিও অ্যাকাউন্টের সংখ্যা ছিল ২৮ লাখ ৪৫ হাজার ২৬টি। ৩০ জুন পর্যন্ত সেই বিও হিসাব ৩৫ হাজার কমে দাঁড়িয়েছে ২৮ লাখ ৯ হাজার ৮৫০টিতে। আর বৃহস্পতিবার (৪ জুলাই) ৫২ হাজার ৫৫৫টি বিও কমে দাঁড়িয়েছে ২৭ লাখ ৯২ হাজার ৪৭১ টিতে।

আলোচ্য সময়ে পুরুষ বিও হিসাব দাঁড়িয়েছে ২০ লাখ ৩৮ হাজার ৫৭৭ টি। মে মাসে পুরুষ বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ২০ লাখ ৭৬ হাজার ৬৯৬টি। এ সময়ে পুরুষ বিও হিসাব বন্ধ করা হয়েছে ৩৪ হাজার ১১৯টি।

গত মে মাসে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব সংখ্যা ছিল ৭ লাখ ৫৫ হাজার ৭৫টি। জুন মাস শেষে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ৭ লাখ ৪০ হাজার ৬০৮টি। সে হিসাবে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব বন্ধ হয়েছে ১৫ হাজারটি।

আলোচিত সময়ে পুঁজিবাজারে দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব কমেছে ৪৭ হাজার ৪৪৯টি। জুলাই মাসে দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ২৬ লাখ ১৪ হাজার ৩৫৪টি। মে মাসে দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ২৬ লাখ ৬১ হাজার ৮০৩টি।

বৃহস্পতিবার বিদেশি বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ১৭ লাখ ৫৯ হাজার ৬৯৬টি। মে মাসে বিদেশি বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ১৭ লাখ ৬৯ হাজার ৯৬৮টি। এ সময়ে বিদেশি বিনিয়োগকারীদের বিও হিসাব বন্ধ হয়েছে ১০ হাজার ২৭৩টি।

এ সম্পর্কিত আরও খবর