পাওনা আদায়ে ব্যান্ডউইথ সীমিত করা বেআইনি: গ্রামীণফোন

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 23:19:17

ইন্টারনেট ব্যান্ডউইথ ৩০ শতাংশ কমিয়ে দিতে সম্প্রতি আইআইজি (আন্তর্জাতিক ইন্টারনেট গেটওয়ে) অপারেটরদের বিটিআরসির নির্দেশনার তীব্র প্রতিবাদ জানিয়েছে গ্রামীণফোন।

রোববার (৭ জুলাই) ঢাকায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ প্রতিবাদ জানায় গ্রামীণফোন।

নির্দেশনা সরাসরি গ্রামীণফোনকে দেওয়া না হলেও বিটিআরসি সরাসরি বলছে, ‘অমীমাংসিত অডিট পাওনা আদায় না হওয়া পর্যন্ত ব্যান্ডউইথ সীমিত থাকবে।’

গ্রামীণের পক্ষ থেকে বলা হয়, বিটিআরসির নির্দেশনাটি এমনভাবে করা হয়েছে যার ফলে নেটওয়ার্কের অধীনে থাকা গ্রাহকদের ওপর নেতিবাচক প্রভাব পড়বে যা মূলত গ্রামীণফোনের ওপর চাপ তৈরি করতেই দেওয়া হয়েছে। এ নির্দেশনার ফলে নেতিবাচক প্রভাব পড়বে স্থানীয় ব্যবসায়ী সম্প্রদায় এবং সংশ্লিষ্ট আইআইজি অপারেটরদের ওপর। কারণ নির্দেশনার ফলে রাজস্ব আয় কমার পাশাপাশি ব্যবসায়িক সুযোগ হারাবে প্রতিষ্ঠানগুলো। যদিও পুরো বিষয়টির ওপর তাদের কোনো নিয়ন্ত্রণ নেই।

অমীমাংসিত অডিট পাওনা আদায়ের জন্য চাপ তৈরি করতে নিয়ন্ত্রক সংস্থা কর্তৃক আইআইজি অপারেটরদের দেওয়া এমন নির্দেশনাকে অনাকাঙ্ক্ষিত বলে আখ্যায়িত করেছে গ্রামীণফোন। অপারেটরটি বিশ্বাস করে, এমন পদক্ষেপ সম্পূর্ণ বেআইনি এবং এমন অযৌক্তিক সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতের শরণাপন্ন হবে।

এ বিষয়ে গ্রামীণফোনের সিইও মাইকেল ফোলি বলেন, ‘এ নির্দেশনা বাংলাদেশের মানুষ এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলোর ওপর বাড়তি চাপ তৈরি করবে। আমরা বিটিআরসিকে এ নির্দেশনা তুলে নেওয়ার অনুরোধ করছি এবং সেইসাথে সালিস আইন, ২০০১-এর অধীনে অমীমাংসিত অডিট দাবির নিষ্পত্তিতে সহযোগিতার অনুরোধ করছি।’

এ সম্পর্কিত আরও খবর