ডিএসইতে ৪৭, সিএসইতে ৮১ পয়েন্ট কমেছে প্রধান সূচক

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 14:32:15

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার প্রধান সূচক কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৪৭ পয়েন্ট এবং সিএসইতে সিএসসিএক্স কমেছে ৮১ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৫ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৮৭ কোটি ৫৩ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ১৯ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৩ কোটি ১৯ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৯ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের জায়গায় নেমে আসে। অর্থাৎ সূচক বাড়েনি, কমেওনি। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক কমে ২ পয়েন্ট। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৪ পয়েন্ট কমে। বেলা ১১টায় সূচক ১৪ পয়েন্ট কমে। বেলা ১২টায় সূচক ২৮ পয়েন্ট কমে। বেলা ১টায় সূচক কমে ৩৭ পয়েন্ট। বেলা ২টায় সূচক ৪০ পয়েন্ট কমে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৪৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৩৩৩ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৯০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২২১ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৫ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৭টির, কমেছে ২৩৯ এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- জেএমআই সিরিঞ্জ, এটিসিএসএলজিএফ, রানার অটোমোবাইল, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স, রূপালী লাইফ ইনস্যুরেন্স, ইস্টার্ন কেবল, সিনোবাংলা, সিলকো ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল এবং ন্যাশনাল পলিমার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৮১ পয়েন্ট কমে ৯ হাজার ৯০২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৭৩ পয়েন্ট কমে ১৪ হাজার ৩০০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৩৬ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৩৩৩ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ন্যাশনাল লাইফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, আরামিট সিমেন্ট, এটিসিএসএলজিএফ, ফার্স্ট প্রাইম মিউচ্যুয়াল ফান্ড, রূপালী লাইফ ইনস্যুরেন্স, আইএফআইসি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এবিবি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এসইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, পিএইচপি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড এবং ক্যাপিটাল ম্যানেজমেন্ট বিডি লিমিটেড।

এ সম্পর্কিত আরও খবর